সময় বাড়ায় মেট্রো রেলের, চাপ বেড়েছে যাত্রীর

সময় বাড়ায় মেট্রো রেলের, চাপ বেড়েছে  যাত্রীর

ফাইল ছবি।

মেট্রো রেলের সময় বাড়ার সঙ্গে অফিসগামী ও ফেরত যাত্রীর চাপ বাড়ছে। কিছুটা স্থানে যানজটমুক্তি এবং দ্রুত গন্তব্যে পৌঁছার জন্য এই যাত্রীদের মেট্রো ট্রেনই যেন একমাত্র ভরসা। এর ফলে অন্যান্য সময়ের চেয়ে অফিস ছুটির পর মেট্রো স্টেশন ও ট্রেনে যাত্রীর চাপ সৃষ্টি হয়। মেট্রোর প্রতিটি বগিতে যাত্রীর উপচে পড়া ভিড়।

সোমবার (৫ জুন) রাজধানী ঢাকার আগারগাঁও স্টেশন ও উত্তরা স্টেশন ঘুরে এই চিত্র দেখা যায়।

বিকেল ৪টায় অফিস ছুটির পর যাত্রীরা আগারগাঁও স্টেশনে আসতে শুরু করে। তবে তখন উত্তরামুখী যাত্রীর চেয়ে উত্তরা থেকে আগারগাঁওমুখী যাত্রীর সংখ্যা ছিল বেশি। উত্তরা উত্তর থেকে ট্রেন এলেই স্টেশন থেকে বের হওয়ার পথে যাত্রীদের চাপ দেখা যায়।

 

মিরপুর ডিওএসএইচে অফিস শেষে ফার্মগেট ফিরছিলেন রাকিবুল হাসান। তিনি কালের কণ্ঠকে বলেন, ‘মেট্রো রেলে চলাচলের কারণে কষ্ট অনেকটা দূর হয়েছে। কারণ খুব কম সময় লাগে, যানজটের ভয় নেই। রাত ৮টা পর্যন্ত সময় বাড়ানোয় অনেক ভালো হয়েছে।

ফার্মগেট পর্যন্ত চালু হলে আরো শান্তিতে যাতায়াত করা যাবে।’

একই কথা জানান আরেক যাত্রী মুইত আজাদ। কালের কণ্ঠকে তিনি বলেন, ‘আমার অফিস উত্তরা ১২ নম্বর সেক্টরে। বাসা (ফার্মগেটের) ইন্দিরা রোডে। আমি বাইক নিয়ে গেলে আমার খরচ হয় ৩০০ টাকা।

মেট্রোতে যাতায়াতে ২০০ টাকা সঞ্চয় হচ্ছে। এটা অনেকটা উপকার হয়েছে। তবে পুরোপুরি চালু হলে আমাদের জন্য আরো সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে।’

সময়ের সঙ্গে চাপ বাড়ে আগারগাঁও স্টেশনে : বিকেল ৪টায় আগারগাঁও স্টেশনে চাপ না থাকলেও সাড়ে ৫টার দিকে যাত্রীদের চাপ বাড়ে। সন্ধ্যা ৬টার দিকে এটি দীর্ঘ চাপে পরিণত হয়। অটো মেশিন কাউন্টার ও ম্যানুয়াল কাউন্টারে দীর্ঘ লাইন তৈরি হয়। ফলে অনেককেই দীর্ঘ সময় অপেক্ষা করে টিকিট সংগ্রহ করতে হয়।

পল্টন থেকে অফিস শেষ করে মিরপুর ১২ নম্বর যাওয়ার জন্য মেট্রো স্টেশনে এসেছেন জামসেদ উদ্দিন। কালের কণ্ঠকে তিনি বলেন, ‘পল্টন থেকে আগারগাঁও এসেছি। এখন ১২ নম্বর যাচ্ছি। এতক্ষণ অনেক যানজট সহ্য করেছি। আর যানজট সহ্য করতে ইচ্ছা হয়নি। তাই মেট্রোতে করে যাচ্ছি।’

একই কথা জানান আরেক যাত্রী রোকনুজ্জামান। তিনি বলেন, ‘আমার অফিস শংকরে। শংকর থেকে মিরপুর-১২-তে যাওয়ার কোনো বাস নেই। আমাকে ২৭-এ এসে উঠতে হয়। আর তালতলার পর থেকে যে জ্যাম (যানজট) হয় সেটাও মারাত্মক। তাই আগারগাঁও থেকে মেট্রোতে যাচ্ছি। তবে ফার্মগেট পর্যন্ত চালু হলে আমার জন্য যাতায়াত সহজ হবে।’

আগারগাঁও থেকে মিরপুর ১২-র যাত্রী বেশি : আগারগাঁও থেকে ট্রেন ছাড়ার সময় বগিগুলোতে যাত্রীর উপচে পড়া ভিড় তৈরি হয়। সিটে বসা যাত্রীর চেয়ে দাঁড়িয়ে যাওয়া যাত্রীর সংখ্যা কয়েক গুণ দেখা যায়। তবে এ ভিড় মিরপুর-১২ পর্যন্ত থাকে। মিরপুর-১২-এর পর বগিগুলো প্রায় খালি হয়ে যায়। উত্তরা উত্তর স্টেশনে অল্প কিছু যাত্রীকে নামতে দেখা যায়। তবে সন্ধ্যার পরও আগারগাঁও স্টেশনে যাত্রীর তীব্র চাপ থাকে।

মেট্রো রেলে দায়িত্বরত এক নিরাপত্তাকর্মী বলেন, ‘প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে যাত্রীর চাপ বাড়তে শুরু করে। এই চাপ রাত ৮টা পর্যন্ত দেখা যায়।’