বাংলাদেশ থেকে প্রশিক্ষিত নার্স নিতে চায় যুক্তরাজ্য

বাংলাদেশ থেকে প্রশিক্ষিত নার্স নিতে চায় যুক্তরাজ্য

সালমান এফ রহমান

বাংলাদেশ থেকে প্রশিক্ষিত নার্স নিতে যুক্তরাজ্য আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বুধবার দুপুরে আগারগাঁওয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনের দ্বিতীয় তলায় বাংলাদেশে নবনিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এই কথা জানান। 

সালমান এফ রহমান বলেন, যুক্তরাজ্যের সাথে আমাদের একটা ঐতিহাসিক সম্পর্ক আছে। দেশটির বাজারে কীভাবে রপ্তানি বাড়ানো যায় সেই বিষয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। এছাড়া আইটি সেক্টর ও কৃষি খাত নিয়ে আমরা কাজ করতে পারি সেই বিষয়টি ওনাকে বলেছি। যুক্তরাজ্য শিক্ষা খাতে আমাদেরকে সহযোগিতা করতে চায়। 

তিনি বলেন, বাংলাদেশ থেকে প্রশিক্ষিত নার্স নিতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য। আমি যখন লন্ডনে ছিলাম তখন তাদের স্বাস্থ্যমন্ত্রীও বিষয়টি নিয়ে আলাপ করেছিলেন। আমাদের পক্ষ থেকে জানিয়েছিলাম যে, আমাদের এখানেও দক্ষ নার্সের চাহিদা রয়েছে। আমরা নার্সের প্রশিক্ষণ দিচ্ছি। এছাড়া অনেক প্রশিক্ষণ ইনস্টিটিউটও তৈরি হয়েছে। দেশের চাহিদা পুরণ করার পরে নার্স পাঠানো যাবে। 

বৈঠকে আলোচনার ব্যাপারে তিনি বলেন, বাংলাদেশের বিমান চলাচল খাতের উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতার জন্য একটি ‘অ্যাভিয়েশন পার্টনারশিপ’ প্রতিষ্ঠার লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে যৌথ ঘোষণাপত্র সই হয়।

এর মধ্যে এয়ারবাস থেকে যাত্রী ও কার্গো বিমান কেনার বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। চুক্তির বিষয়ে উনি পরবর্তী পদক্ষেপের বিষয়ে জানতে চেয়েছিলেন। আমি বলেছি এটা প্রসেসে আছে। কার্যক্রম শুরু হয়েছে। চুক্তির আওতায় যুক্তরাজ্য আমাদের এখানে একটি কর্মশালা করতে চায়। আমি বলেছি বাংলাদেশ বিমান এটা করার জন্য শিগগিরই ব্যবস্থা নিবে।