গরমে আদা চা খাওয়ার উপকারিতা

গরমে আদা চা খাওয়ার উপকারিতা

সংগৃহীত

গরমে সতেজ থাকার স্বাভাবিকভাবেই আমরা ঠান্ডা পানীয় খুঁজি। বেশিরভাগ ক্ষেত্রে লেমনেড বা আইস টি-র প্রতি আমাদের আগ্রহ থাকে। তবে জেনে অবাক হবেন, এই গরমে আপনাকে সতেজ রাখতে আদা চা-ও সমান কার্যকরী। এটি গরম হলেও অনেক সুবিধা দেয়। তাই কেবল শীতকালে নয়, গরমেও এটি সমান উপযোগী। এই চা প্রতিদিন পান করার অভ্যাস আপনাকে অনেকভাবে সুস্থ রাখবে।

তবে প্রতিদিন আদা খাওয়ার পরিমাণ ৪ গ্রামের বেশি যেন না হয় সেদিকে খেয়াল রাখবেন। জেনে নিন গরমে আদা চা খাওয়ার উপকারিতা-

কুলিং এফেক্ট
আদার প্রাকৃতিক শীতল বৈশিষ্ট্য রয়েছে যা ঘামকে উদ্দীপিত করে, ফলে শরীর ঠান্ডা থাকে। আদা চা শরীরের তাপমাত্রার হালকা বৃদ্ধি করতে পারে, যা শরীরের প্রাকৃতিক শীতল প্রক্রিয়াকে প্ররোচিত করে। আদার এই অনন্য ক্ষমতা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং অতিরিক্ত গরমেও সতেজ রাখে।

শরীরের আর্দ্রতা ধরে রাখে

গ্রীষ্মকালে হাইড্রেটেড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আদা চা খেলে তা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ক্যাফেইনযুক্ত পানীয়ের বিপরীতে আদা চা পান করতে পারেন, যা শরীরকে ডিহাইড্রেট করবে। আদা চা কেবল তৃষ্ণা মেটায় না, পানির ঘাটতিও পূরণ করে। এটি শরীরের তরল ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে এবং ডিহাইড্রেশন প্রতিরোধ করে।

পেটের সমস্যা দূরে রাখে

গরমে বিভিন্ন দাওয়াতে গেলে কিংবা একটু ভারী খাবার খেলেই হজমে গোলমাল শুরু হতে পারে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে আদা চা। এটি হজমে সাহায্য করার জন্য পরিচিত, গরমের সময়ে খাবারের পরের পানীয় হিসেবে এটি খেতে পারেন। এটি পাচক এনজাইমের উৎপাদন বাড়িয়ে তোলে, পুষ্টি শোষণে সহায়তা করে। সেইসঙ্গে পেটের ফোলাভাব, গ্যাস এবং বদহজম প্রতিরোধ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আদার প্রাকৃতিক অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা গরমের সময়ে সর্দি এবং সংক্রমণ প্রতিরোধে আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আদা চা র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে শরীরের প্রতিরক্ষা শক্তিশালী করতে পারে, প্রদাহ কমাতে পারে।

ত্বকের জন্য ভালো

উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত আদা চা ঘামের মাধ্যমে আমাদের শরীরের বিষাক্ত পদার্থগুলোকে বের করে দিতে সাহায্য করে। এটি ত্বককে পরিষ্কার এবং স্বাস্থ্যকর রাখে।