গাম্বিয়া সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

গাম্বিয়া সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

ফাইল ছবি

গাম্বিয়া সফর শেষে শুক্রবার (১৬ জুন) দেশে ফিরেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। গাম্বিয়া সফরকালে তিনি গাম্বিয়ার রাষ্ট্রপতি আদামা বারো, ডেপুটি স্পিকার স্যাডি এসকে নেযই, চিফ অব ডিফেন্স স্টাফ লেফটেন্যান্ট জেনারেল ইয়াঙ্কুবা এ. ড্রামেহ, প্রতিরক্ষামন্ত্রী শেখ ওমর ফাই  এবং পররাষ্ট্রমন্ত্রী ড. মামাদৌ টাঙ্গারা এর সাথে সাক্ষাৎ করেন।

গাম্বিয়ার রাষ্ট্রপতির সাথে সাক্ষাতকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এই সফর পরিকল্পনা এবং তা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাঁকে ধন্যবাদ জানান।

সেনাবাহিনী প্রধান তাঁকে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশ সেনাবাহিনী ভ্রাতৃ প্রতিম গাম্বিয়ান সশস্ত্র বাহিনীকে সকল ধরনের সহায়তা করবে যা আগামী দিনের শান্তিরক্ষা কার্যক্রমে সকলের জন্য একটি উদাহরণ হয়ে থাকবে।

ডেপুটি স্পিকার স্যাডি এসকে নেযই এর সাথে সাক্ষাতকালে ডেপুটি স্পিকার শান্তিরক্ষা মিশনের উপযুক্ততা অর্জন ও প্রয়োজনীয়তা পূরণে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে সুপ্রশিক্ষিত এবং দক্ষ গাম্বিয়ান সশস্ত্র বাহিনী মোতায়েনের ব্যাপারে তাঁর সরকারের সর্বাত্মক সহায়তা ও সদিচ্ছার কথা ব্যক্ত করেন। গাম্বিয়ার চিফ অব ডিফেন্স স্টাফ বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে গাম্বিয়ান সশস্ত্র বাহিনীকে শান্তিরক্ষা মিশনে মোতায়েনের লক্ষ্যে বাস্তবসম্মত প্রশিক্ষণ প্রদানের উপর জোর দেন। এছাড়াও তিনি গাম্বিয়ার সশস্ত্র বাহিনীর সার্বিক প্রশিক্ষণের মানোন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তা কামনা করেন।

উল্লেখ্য, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রথমবারের মতো বাংলাদেশ ও গাম্বিয়া  সেনাবাহিনীর যৌথ কন্টিনজেন্ট  মোতায়েনের জন্য গাম্বিয়ার প্রস্তাবনার ভিত্তিতে গাম্বিয়া সেনাবাহিনীর সক্ষমতা যাচাই ও পরবর্তী পন্থা নির্ধারণের উদ্দেশ্যে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের এই সফর অনুষ্ঠিত হয়।

সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এর এই সফরের মধ্য দিয়ে গাম্বিয়া ও বাংলাদেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা যায়।

উল্লেখ্য, গত ১১ জুন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ  গাম্বিয়া সফরে গিয়েছিলেন। সূত্র: বাসস