চতুর্থ দিনের খেলা শুরু, জয়ের অপেক্ষায় বাংলাদেশ

চতুর্থ দিনের খেলা শুরু, জয়ের অপেক্ষায় বাংলাদেশ

সংগৃহীত

জয়ের ভিত গড়া হয়ে গেছে আগের তিন দিনই। আজ শনিবার সেই লক্ষ্য নিশ্চিত করতেই মাঠে নামা। অস্বাভাবিক কিছু না ঘটলে আজই জয় নিয়ে মাঠ ছাড়ার রয়েছে জোর সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। তাদের চাই কেবল ৮ উইকেট। বিপরীতে আফগানদের করতে হবে ৬১৭ রান, যা কঠিনই বটে।

বাংলাদেশ সময় সকাল ১০টায় খেলা শুরু হবে।

মিরপুরে নিজেদের প্রথম ইনিংস থেকে বাংলাদেশ দল লিড পায় ২৩৬ রানের। টস হেরে ব্যাট করতে নেমে নাজমুল হোসেন শান্তর ১৪৬ রানে ভর করে প্রথম ইনিংসে ৩৮২ রান করে বাংলাদেশ। জবাবে নিজেদের প্রথম ইনিংসে আফগানিস্তান গুটিয়ে যায় ১৪৬ রানে।

ফলোঅন করানোর সুযোগ থাকলেও স্বাগতিকরাই দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নামে। এবার ছাপিয়ে যায় আগের ইনিংসকেও। জোড়া শতক হাঁকান মুমিনুল হক ও শান্ত। ফিফটি করেন জাকির হাসান ও লিটন দাস। বাংলাদেশ দল থামে ৪ উইকেটে ৪২৫ রান তুলে। বাংলাদেশের লিড দাঁড়ায় ৬৬১ রান।

জবাবে ব্যাট করতে নেমে কোনো রান যোগ করার আগেই ভাঙে আফগানিস্তানের উদ্বোধনী জুটি। ০ রানে ইবরাহিম জাদরানকে ফেরান শরিফুল ইসলাম। পরের ওভারেই আরেক ওপেনার আব্দুল মালিক তাসকিন আহমেদের শিকার। তার ব্যাটে আসে ৫ রান।

৭ রানে ২ উইকেট হারানো আফগানিস্তানের হাল ধরার চেষ্টা করেন রহমত শাহ ও হাশমতুল্লাহ শাহিদি। তবে তাসকিনের এক বাউন্সার থমকে দেয় এই জুটিকে। আউট না হয়েও ফিরতে হয় শাহিদিকে, তাসকিনের বাউন্সারে আহত হয়ে মাঠ ছাড়েন তিনি।

দিনের বাকি সময়টা সামলেছেন রহমত শাহ ও নাসির জামাল। রহমত শাহ ১০ ও জামাল অপরাজিত আছেন ৫ রানে। ১১ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ ২ উইকেটে ৪৫ রান। এখনো জয়ের জন্য ৬১৭ রান প্রয়োজন।