ওয়ানডের পর টি-টোয়েন্টি দলেও আফিফ

ওয়ানডের পর টি-টোয়েন্টি দলেও আফিফ

প্রতীকী ছবি

আফগানিস্তানের বিপক্ষে দুই ম‌্যাচ টি-টোয়েন্টি দলে ফেরানো হয়েছে আফিফ হোসেন ধ্রুবকে। এর আগে বাঁহাতি ব‌্যাটসম‌্যানকে তিন ম‌্যাচের ওয়ানডে দলেও ডাকা হয়েছে।

চট্টগ্রামে তিন ওয়ানডের পর বাংলাদেশ ও আফগানিস্তান ক্রিকেট দল দুটি টি-টোয়েন্টি খেলবে সিলেটে। ১৪ ও ১৬ জুলাই যথাক্রমে ম‌্যাচগুলো অনুষ্ঠিত হবে।

স্কোয়াড থেকে বাদ পড়েছেন কেবল জাকের আলী অনিক। যদিও উইকেটরক্ষক এ ব‌্যাটসম‌্যানের একাদশে থাকার সুযোগ হয়নি আফগানিস্তানের বিপক্ষে তিন টি-টোয়েন্টিতে।

গত মার্চে ইংল‌্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচে একাদশে জায়গা হারান আফিফ। বাংলাদেশের হয়ে টানা ৬১ ম‌্যাচ খেলে দল থেকে বাদ পড়েন বাঁহাতি ব‌্যাটসম‌্যান। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে তার টি-টোয়েন্টি অভিষেক। সেই ম্যাচে দুই বলে শূন্য রান করে আউট হওয়ার পর ছিটকে যান বাইরে।

পরের সুযোগটি পান তিনি ২০১৯ সালের সেপ্টেম্বরে মিরপুরে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে। জিম্বাবুয়ের বিপক্ষে সেদিন ২৬ বলে ৫২ রানের ইনিংসের পর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে। এরপর অনেক অদল-বদল হলেও আফিফকে তার নিজের জায়গা নিয়ে ভাবতে হয়নি।

কিন্তু চন্ডিকা হাথুরুসিংহে কোচ হয়ে আসার পর প্রথমে টি-টোয়েন্টি এবং পরে ওয়ানডে দল থেকে বাদ পড়েন আফিফ। কোচ সাফ জানিয়ে দেন, ‘তার চেহারার কারণে তো না, পারফরম্যান্সের জন্যই বাদ দেওয়া হয়েছে।’

ঢাকা লিগে আফিফের ব‌্যাট হেসেছে। চ‌্যাম্পিয়ন আবাহনীর হয়ে ১৫ ম্যাচে ৫৫০ রান করেন বাঁহাতি ব‌্যাটসম‌্যান। ১১০.৬৬ স্ট্রাইক রেটে রান করে আগ্রাসী মানসিকতার পরিচয় দিয়ে ওয়ানডের সঙ্গে টি-টোয়েন্টিতেও ফিরে পেলেন জায়গা।

বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড:
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, শামীম হোসেন, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন ও আফিফ হোসেন ধ্রুব।