ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইল জিম্বাবুয়ে

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইল জিম্বাবুয়ে

সংগৃহীত

সুপার সিক্স নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। কিন্তু জিম্বাবুয়ের কাছে হেরে বিশ্বকাপে ওঠার রাস্তাটা কঠিনই হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের জন্য। সিকান্দার রাজার অলরাউন্ড নৈপুণ্যে ৩৫ রানে হারল তারা।  

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছয় বছর পর জয়ের মুখ দেখল জিম্বাবুয়ে। হারারেতে টস জিতে আগে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় ক্যারিবিয়ানরা। ইনিংসের এক বল বাকি থাকতে অবশ্য ২৬৮ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ৫৮ বলে ৬ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৬৮ রান করেন রাজা। পঞ্চম উইকেটে রায়ান বার্লের সঙ্গে ৮৭ রানের জুটি গড়েন তিনি।  

অর্ধশতকের দেখা পান বার্লও। কিন্তু ৫০ রানেই থামতে হয় তাকে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে কিমো পল ৩টি, আলঝারি জোসেফ ও আকিল হোসেন নেন ২টি করে উইকেট।  

জবাব দিতে নেমে কাইল মেয়ার্সের ব্যাটে ভালোই এগোচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু হাজারো দর্শকের সমর্থন পেয়ে যেন তেতে ওঠেন জিম্বাবুয়ের ক্রিকেটাররা। তাই কক্ষপথ থেকে একদমই ছিটকে যায়নি তারা। ২৩৩ রানে অল আউট হওয়া ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৫৬ রান করেন মেয়ার্স। শেষ দিকে লড়াই করলেও জয় এনে দিতে পারেননি রোস্টন চেজ (৪৪)। স্বাগতিকদের হয়ে তিনটি উইকেট নেন তেন্দাই চাতারা। ম্যাচ সেরা হন রাজা। ব্যাটিংয়ে দলের সেরা ছিলেন বটেই, পরে ফিল্ডিংয়ে দুটি ক্যাচ ও দুটি উইকেট নেন তিনি।

এদিকে বাছাইপর্বে গ্রুপের অপর ম্যাচে নেপাল ৭ উইকেটে হারিয়ে সুপার সিক্স নিশ্চিত করেছে নেদারল্যান্ডস। গ্রুপ ‘বি’ থেকে তিনটি দল অবশ্য নিশ্চিত হয়নি এখনো। সুপার সিক্সে প্রতিটি দল অপর গ্রুপের তিনটি দলের বিপক্ষে ম্যাচ খেলবে। নিজেদের গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা ওয়েস্ট ইন্ডিজ ও নেদারল্যান্ডসের বিপক্ষে জেতায় সুবিধাই হলো জিম্বাবুয়ের। কারণ দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সুপার সিক্স শুরু করবে তারা। বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। সেই ম্যাচে জিততে না পারলে কোনো পয়েন্ট ছাড়াই সুপার সিক্সে মাঠে নামতে হবে ক্যারিবিয়ানদের।

সুপার সিক্সে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল পাবে বিশ্বকাপের টিকিট।