বর্ষায়কালে খাবেন যেসব খাবার

বর্ষায়কালে খাবেন যেসব খাবার

সংগ্রহিত ছবি।

বর্ষায় সব সময় না হলেও যখন-তখন ঝমঝমিয়ে নামছে মুষলধারে বৃষ্টি। রাস্তাঘাটের পানি-কাদা বাদ দিয়ে বর্ষা অনেকেরই প্রিয় ঋতু। তবে এই সময়ে সাবধানে থাকাও জরুরি। কারণ বর্ষার মৌসুমে বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগ-বালাইয়ের প্রকোপ বাড়ে। বৃষ্টিতে ভিজে সর্দি-কাশি হওয়া তো আছেই, সেই সঙ্গে পেটের গোলমালও লেগে থাকে। এ সময়ে সুস্থ থাকতে খাদ্যাভ্যাসে বদল আনা জরুরি। কারণ বর্ষাকালে শরীরের প্রতিরোধ শক্তি কম থাকে। বর্ষায় যাতে সংক্রমণ জাতীয় কোনো সমস্যার মুখোমুখি না হতে হয়, তার জন্য কী কী খাবেন?

প্রোটিনযুক্ত খাবার: বর্ষায় প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রোটিনযুক্ত খাবার বেশি করে খাওয়া প্রয়োজন। ডিম, ডাল, সয়াবিন, বাদামের মতো ভরপুর প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি খাওয়া প্রয়োজন। এতে প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

ফল: গরমের মতো বর্ষায় ফলের বৈচিত্র্য না থাকলেও অনেক উপকারী ফল এই সময়ে পাওয়া যায়। জাম, চেরি, তালে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট যা ভেতর থেকে শরীর সুস্থ-সচল রাখতে সাহায্য করে।

ড্রাই ফ্রুটস: কাজু, কিশমিশ, পেস্তা বাদাম, কাঠ বাদাম, খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। এসব খাবার রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

হলুদ দুধ: বর্ষাকালে হলুদ-দুধের মতো উপকারী জিনিস খুব কমই আছে। হলুদে রয়েছে কারকিউমিন নামক একটি উপাদান। ব্যাক্টেরিয়াজাত সংক্রমণ থেকে দূরে থাকতে হলুদ-দুধ রাখতেই পারেন প্রতিদিনের খাদ্য তালিকায়।