শ্রমিকদের পক্ষে বেতন-ভাতা চাওয়ায় গাজীপুরে শ্রমিকনেতা খুন

শ্রমিকদের পক্ষে বেতন-ভাতা চাওয়ায় গাজীপুরে শ্রমিকনেতা খুন

প্রতীকী ছবি।

গাজীপুর মহনগরীর গাজীপুরা সাতাইশ বাগানবাড়ী এলাকায় হামলায় এক শ্রমিক নেতার মৃত্যু হয়েছে। রবিবার (২৫ জুন) রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে। তার সহকর্মীরা অভিযোগ করেন, শ্রমিকদের পক্ষে বেতন-ভাতা নিয়ে কথা বলায় স্থানীয় সন্ত্রাসীদের হামলায় তার মৃত্যু হয়। হামলায় আরো দুই নেতা আহত হন।

নিহত শ্রমিক নেতার নাম মো. শহিদুল ইসলাম ওরফে শহীদ (৫০)। তিনি বাংলাদেশ গার্মেন্ট অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের গাজীপুর শাখার সভাপতি ছিলেন। তিনি গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ি এলাকার আজগর আলীর ছেলে। হামলায় আহত হন মো. মোস্তফা কামাল (২৫) ও আহমেদ শরীফ (৩৫) নামে অপর দুই নেতা।

স্থানীয় শ্রমিক ও তার সহকারীরা জানান, গাজীপুরের সাতাইশ বাগানবাড়ি এলাকায় প্রিন্স জেকার্স সোয়েটার লিমিটেড নামের পোশাক তৈরি কারখানার শ্রমিকদের চলতি মাসসহ দুই মাসের বেতন বকেয়া রয়েছে। এ ছাড়া ঈদের বোনাসও দেওয়া হয়নি। এ নিয়ে বেশ কয়েকদিন ধরেই কারখানার শ্রমিকদের মধ্যে অসন্তোষ চলছিল। শ্রমিক পক্ষে থেকে বাংলাদেশ গার্মেন্ট অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের গাজীপুর শাখার সভাপতি শহিদুল ইসলাম মালিক পক্ষের সঙ্গে কথা বলছিলেন। রবিবার শ্রমিকদের বকেয়া এবং ঈদ বোনাস দেওয়ার কথা ছিল। কিন্তু সারাদিন অপেক্ষা করিয়ে বেতন-বোনাস তারা দেয়নি। রাত ৯টার দিকে শহিদুল ইসলামসহ তিনজন কারখানা থেকে বের হয়ে প্রধান ফকের সামনে অবস্থান করা অবস্থায় ১০-১২ জনের একটি সন্ত্রাসীদল তাদের ওপর হামলা চালায়। এ সময় তারা তিনজনই গুরুতর আহত হন। পরে আশপাশের লোকজন তাদের উদ্ধার করে গাজীপুরের তারগাছ এলাকার তায়রুন্নেছা মেমোরিয়াল মেডিকেল কলেজ হাসপতালে নিলে কর্তব্যরত চিকিৎসক শহিদুল ইসলামকে মৃত ঘোষণা করেন। অন্য দুজনকে ওই হাসপাতালেই ভর্তি করা হয়েছে।

গাজীপুরের টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ আলম জানান, এক শ্রমিক নেতার মৃত্যু হয়েছে। তবে কিভাবে তার মৃত্যু হয়েছে সেটি নিশ্চিত হওয়া যায়নি। তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হবে। ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়ার পর তার মৃত্যুর সঠিক কারণ জানা সম্ভব হবে।