পশুর চামড়া সংরক্ষণের জন্য ১ লাখ ১৭ হাজার টন লবণ সরবরাহ

পশুর চামড়া সংরক্ষণের জন্য ১ লাখ ১৭ হাজার টন লবণ সরবরাহ

সংগৃহীত

আসন্ন পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া সংরক্ষণের জন্য দেশের আট বিভাগে ১ লাখ ১৭ হাজার ৩৬৩ টন ক্রড লবণ পৌঁছে দেয়া হয়েছে বলে বিসিক প্রধান দফতর সূত্রে জানা গেছে।

চলতি বছর ঈদুল আজহা উপলক্ষে সমভাব্য জবাইকৃত গবাদিপশুর সংখ্যা প্রায় ১ কোটি ৪ লাখ হতে পারে যা গত বছর (২০২২) সালে ছিল প্রায় ৯৯ লাখ। এবার প্রায় ১ কোটি ৪ লাখ জবাইকৃত গবাদিপশুর চামড়া সংরক্ষণের জন্য ওই পরিমাণ লবণ ঢাকা, ময়মনসিং, চট্টগ্রাম সিলেট, খুলনা বরিশাল রাজশাহী ও রংপুর বিভাগে চামড়া সংরক্ষণের জন্য ক্রড লবণ পৌঁছে দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বিসিক প্রধান দফতরের লবণ সেলের প্রধান কর্মকর্তা সরোয়ার হোসেন।

এদিকে কোরাবানির চামড়া সংরক্ষণ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে লবণের দাম বেড়ে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, লবণ পরিবহন জনিত কারণে হয়ত সামান্য তারতম্য হতে পারে।

বাংলাদেশ পটিয়া ইন্দ্রোপোল লবণ মিল মালিক সমিতির মো: হেলাল সন্ধ্যায় নয়া দিগন্তকে জানান, আজ পর্যন্ত দেশে বিভিন্ন স্থানে পটিয়া থেকে ৩০ হাজার টন লবণ চামড়া সংরক্ষণের জন্য সরবরাহ করা হয়েছে।

তিনি জানান, আজ পর্যন্ত প্রতি ৭৫ কেজির লবণের বস্তা বিক্রি হয়েছে গড়ে ১ হাজার ২০০ টাকা করে। গত বছরই প্রায় একই দামে চামড়া সংরক্ষণের জন্য লবণ বিক্রি হয়েছে।

এদিকে বিসিক লবণ প্রকল্পের জেনারেল ম্যানেজার জাফর ইকবাল ভূঁইয়া বিকেলে জানান, ধোলাই খরচ ছাড়া প্রতিমণ অপরিশোধিত লবণ বিক্রি হয়েছে ৪৫০ টাকা করে।

সন্ধ্যায় যোগাযোগ করা হলে প্রাণীসম্পদ অধিদফতরের প্রধান পরিচালক প্রশাসন ডা. রেয়াজুল হক বলেন, গত বছর কোরবানিতে প্রায় ৬৩ হাজার ৬৮৬ কোটি টাকা মূল্যমানের প্রায় ৯৯ লাখ গবাদিপশু জবাই হয়েছে। এবার কোরবানিতে প্রায় ৭০ হাজার কোটি টাকা মূল্যমানের প্রায় ১ কোটি ৪ লাখ গবাদিপশু জবাই হতে পারে ।