জাতীয় ঈদগাহে তিন স্তরের নিরাপত্তা থাকবে: ডিএমপি কমিশনার

জাতীয় ঈদগাহে তিন স্তরের নিরাপত্তা থাকবে: ডিএমপি কমিশনার

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক

জাতীয় ঈদগাহে এবারও ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এখানে মন্ত্রী-এমপিসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নামাজ আদায় করবেন। এজন্য জাতীয় ঈদগাহ ঘিরে তিন স্তরের নিরাপত্তার ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

তিনি বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে ভালো করে পুলিশ দায়িত্ব পালন করবে। তিন স্তরে নিরাপত্তা ব্যবস্থা থাকবে। নিরাপত্তার স্বার্থে চেক করে প্রবেশ করতে দেওয়া হবে। বুধবার সকালে জাতীয় ঈদগাহ পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এ আহ্বান জানান তিনি।

তিনি বলেন, আগামীকাল ঈদুল আজহা শুরু হতে যাচ্ছে। ঢাকায় জাতীয় ঈদগাহে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নামাজে অংশগ্রহণ করবেন। যেই ব্যবস্থা রাখা হয়েছে বৃষ্টির মধ্যেও নামাজের কোন সমস্যা হবে না।

তিনি আরও বলেন, ৫টি জায়গায় গাড়ি পার্কিং করা যাবে। সেখান থেকে হেটে জাতীয় ঈদগাহে আসতে হবে।

খন্দকার গোলাম ফারুক বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে ভালো করে পুলিশ দায়িত্ব পালন করবে। তিন স্তরে নিরাপত্তা ব্যবস্থা থাকবে। নিরাপত্তার স্বার্থে চেক করে প্রবেশ করতে দেওয়া হবে।

তিনি আরও বলেন, জঙ্গি হামলার আশঙ্কা থাকলে সিটিটিসি প্রস্তুত থাকবে। তবে এখন পর্যন্ত জঙ্গি হামলার বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। আমাদের সিটিটিসি, সাইবার ইউনিট কাজ করছে। কোনো ধরনের জঙ্গি হামলার আশঙ্কা থাকলে তারা ব্যবস্থা নিবে।

ফাঁকা ঢাকার নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, আমরা সবধরনের ব্যবস্থা নিয়েছি। আমাদের মোবাইল টিম বাসাবাড়ির গার্ডের সঙ্গেও যোগাযোগ রাখছে। কোনো ধরনের সমস্যা দেখলেই তারা যেন আমাদের অবহিত করে তা জানানো হয়েছে।

তিনি বলেন, রাজধানীতে যেসব অপরাধীরা ছিল তাদের অনেককেই আমরা গ্রেফতার করেছি। যেহেতু আদালত ঈদের ছুটির কারণে বন্ধ রয়েছে, তাই তাদের জামিন পাওয়ার সুযোগ নেই। তবে যেসব অপরাধীরা এখনো আছে তাদের বিষয়ে নজরদারি থাকবে।

চেকপোস্টের বিষয়ে খন্দকার গোলাম ফারুক বলেন, সবসময় একই স্থানে দীর্ঘ সময় চেকপোস্ট রাখা হয় না। এটা আমাদের একটি কৌশল। অপরাধীরা যদি জানে সবসময় একই জায়গায় চেকপোস্ট থাকে তাহলে তারা বিকল্প পথ খুঁজবে।