গরিবদের জন্য সুখবর দিল ভারতীয় রেল

গরিবদের জন্য সুখবর দিল ভারতীয় রেল

সংগৃহিত ছবি।

প্রতিদিন লক্ষ লক্ষ মানুষকে নিয়ে সফর করে ভারতীয় রেল। প্রতিদিন লাখো লাখো মানুষ নিজের গন্তব্যে যাওয়ার জন্য ভারতীয় রেলের পরিষেবা ব্যবহার করে থাকেন। অনেকে যেমন ভারতীয় রেল পরিষেবা পছন্দ করেন আবার অনেকের কাছে কোন বিকল্প না থাকার জন্যই ভারতীয় রেলের পরিষেবা ব্যবহার করতে হয়। যাদের কাছে টাকা-পয়সা রয়েছে তারা সাধারণত ভারতীয় রেলের এসি কোচ ব্যবহার করেন যাতায়াতের জন্য।

সাধারণ বগিতে সমস্যা অনেক বেশি। কিন্তু এবারে সাধারণ বগিতে যাত্রা করা মানুষদের জন্য বড় ঘোষণা করল ভারতীয় রেলওয়ে। এবারে তারাও পাবেন সমস্ত ধরনের সুবিধা। এতদিন পর্যন্ত যেসব সুবিধা এসি কোচে দেওয়া হতো, সেগুলো এবার সাধারণ কোচে পাওয়া যাবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি সেই পরিষেবা এবং কিভাবে আপনি এই পরিষেবা ব্যবহার করতে পারবেন।

সাধারণ টিকিটে যাঁরা ভ্রমণ করেন, বিশেষ করে গ্রীষ্মকালে তাঁদের নানা সমস্যায় পড়তে হয়। এমনিতেই সাধারণ কোচে অনেক বেশি ভিড় থাকে। সবাই একেবারে গাদাগাদি করে ট্রেনে থাকেন। তাই এই কামরায় কষ্ট অনেক বেশি। যে কয়টি সিট আছে তার থেকে অনেক বেশি মানুষ ট্রাভেল করেন এই জেনারেল বগিতে। সাধারণত তারা একেবারে টিকিট ছাড়াই ভ্রমণ করেন। তাই, প্রথমত, গরম, তার উপরে আবার মানুষের ভিড়, যেন মানুষের ট্রেন নয়, এক পণ্যবাহী ট্রেন হয়ে দাঁড়ায় গরমকালে।

সাধারণ টিকিটে যাতায়াতকারী যাত্রীদের অভিযোগ ছিল, তাদের কোনো সুবিধা দেওয়া হচ্ছে না রেলের তরফে। তাদের সমস্ত কামরা অনেকটাই দূরে চলে যায় রেলের প্রধান প্ল্যাটফর্ম থেকে। আবার এই কামরা এতটাই বেশি নোংরা যে অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি হয়। তারপর আবার এই কামরায় আরো বড় সমস্যা হলো এই কামরায় আপনারা খাবারের সুবিধাও পান না। এ কারণে অনেক দিন ধরেই কিছু সুযোগ-সুবিধা দেওয়ার দাবি জানিয়ে আসছেন এসব মানুষ। যাত্রীদের এই দাবির পরিপ্রেক্ষিতে ভারতীয় রেল কিছু সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আসলে, জেনারেল কোচের বগিগুলো ট্রেনের সামনের দিকে এবং পেছনের দিকে থাকে, যার কারণে ট্রেন যখন কোনো স্টেশনে থামে, তখন এই কোচের যাত্রীরা নেমে খাবার নিতে পারেন না কারণ সব দোকান অনেকটা বেশি দূরে চলে যায়। এমন পরিস্থিতিতে নেমে পড়লে ট্রেন মিস হতে পারে বলে আশঙ্কা করেন তাঁরা। তাই যাত্রীদের এই সমস্যার সমাধান খুঁজতে গিয়ে রেলওয়ে এবার সিদ্ধান্ত নিয়েছে যে, তারা প্রতিটি স্টেশনে খাবার ও পানীয় ট্রলির ব্যবস্থা করবে। এই নতুন ট্রলি আনার ফলে সাধারণ বগির যাত্রীরাও এবারে খাবার পেতে পারবেন।