আফগানিস্তানে নারীদের রূপচর্চা কেন্দ্র বন্ধের নির্দেশ

আফগানিস্তানে নারীদের রূপচর্চা কেন্দ্র বন্ধের নির্দেশ

ফাইল ছবি

আফগানিস্তানে নারীদের রূপচর্চা কেন্দ্র বন্ধের নির্দেশ দিয়েছে তালেবান। এ বিষয়ে একটি মৌখিক ডিক্রি জারি করা হয়েছে। তালেবান সরকারের নীতি ও নৈতিকতা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ মাজহার সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নীতি ও নৈতিকতা মন্ত্রণালয় কাবুল পৌরসভাকে তালেবান নেতার নতুন ডিক্রি কার্যকর করতে এবং নারীদের রূপচর্চা কেন্দ্রগুলোর লাইসেন্স বাতিল করার নির্দেশ দিয়েছে।

তালেবান সরকারের এই নতুন সিদ্ধান্তের বিষয়ে মেকাপ আর্টিস্ট রাইহান মুবারিজ সংবাদমাধ্যম তোলো নিউজকে বলেন, ‘পুরুষদের চাকরি নেই। যখন পুরুষরা তাদের পরিবারের দেখাশোনা করতে পারছে না, তখন নারীর এসব রূপচর্চা কেন্দ্রে বাধ্য হয়ে কাজ করছে শুধুমাত্র এক টুকরো রুটির জন্য। যদি এখানেও তাদের নিষিদ্ধ করা হয়। আমরা আর কী করতে পারি?’

আরেক মেকআপ আর্টিস্ট বলেন, ‘পুরুষদের চাকরি থাকলে আমরা বাড়ি থেকে বের হব না। আমরা কী করতে পারি? আমাদের অনাহারে মরতে হবে, আমাদের কী করা উচিত? আপনি চান যে আমরা মরে যাই। ’

ক্ষমতা দখলে নেওয়ার পর মেয়েদের স্কুল, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সংস্থায় কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেয় তালেবান। এবার রূপচর্চা কেন্দ্র বন্ধের নির্দেশ দেওয়া হলো।

কাবুলের বাসিন্দা আব্দুল খাবির বলেছেন, সরকারের উচিত এর জন্য একটি কাঠামো তৈরি করা। কাঠামোটি এমন হওয়া উচিত যাতে ইসলাম বা দেশের কোনো ক্ষতি না হয়।