নির্দলীয় সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন হবে না : ফখরুল

নির্দলীয় সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন হবে না : ফখরুল

নির্দলীয় সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন হবে না : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা পরিষ্কারভাবে বলেছি বাংলাদেশের এখন যে রাজনৈতিক পরিস্থিতি। এখানে নির্দলীয় নিরপক্ষ সরকারের অধীনে নির্বাচন ছাড়া এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সুষ্ঠু সম্ভব না।

মঙ্গলবার (৪ জুলাই) বিকেলে ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সাথে বৈঠকে শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মির্জা ফখরুল বলেন, আপনারা জানেন যে আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন থেকে ইলেকশন এক্সপার্ট টিম আসবে বাংলাদেশে। তাদের সাথে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের সাথে কথা হবে। ওই টিমের অ্যাডভান্স হিসেবে আমাদের সাথে কথা হয়েছে। আমাদের সাথে নির্বাচন বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের চিন্তা নির্বাচনে কী ভাবনা এসব বিষয়ে আলোচনা হয়েছে।

গত দু’বার নির্বাচনে নির্বাচন যে সুষ্ঠু হয়নি তা প্রমাণিত হয়েছে , নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না এ বিষয়ে তাদের অভিমত কী এমন প্রশ্নের জবাব মির্জা ফখরুল বলেন, এর আগেও তারা বহুবার বলছেন , তারা এ দেশে সুষ্ঠু নির্বাচন চায়। পার্টিসিপেট নির্বাচন চায়। কিভাবে সেটা করা যায় সেগুলো এক্সপ্লোর করার তাদের একটা টিম আসবে। আসলে মানুষের সুষ্ঠু ও অবাধ নির্বাচন হওয়ার কোনো সুযোগ আছে কিনা। সেজন্য তারা আসবে।

আপনারা কী বলেছেন এমন প্রশ্নের উত্তরে মহাসচিব বলেন, আমরা পরিষ্কারভাবে বলেছি। বাংলাদেশের এখন যে রাজনৈতিক পরিস্থিতি। এখানে নির্দলীয় নিরপক্ষ সরকারের অধীনে নির্বাচন ছাড়া এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সুষ্ঠু সম্ভব না।

আন্তর্জাতিক মহলের মধ্যস্থতায় কোনো সংলাপের সম্ভাবনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, এ ব্যাপারে আমি এখন কিছু বলতে পারছি না। এমন কোনো আলোচনা হয়নি। আলোচনা হয়েছে দেশের বর্তমান অবস্থায় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব কিনা সে বিষয়ে।

এর আগে আজ বেলা ৩টার দিকে গুলশান চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিএনপি পক্ষ থেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ। ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ডিসিএম-এর সাথে স্প্যানিয়ার বার্ন্ড ও রাজনৈতিক কর্মকর্তা সেবাস্টিয়ান উপস্থিত ছিলেন।