ফের কাঁচা মরিচের কেজি ৫০০ টাকা

ফের কাঁচা মরিচের কেজি ৫০০ টাকা

ফাইল ছবি

ঈদের পর থেকেই হু হু করতে বাড়তে থাকে কাঁচা মরিচের দাম। দিনের ব্যবধানে মরিচের দাম গিয়ে থামে ৭০০ টাকায়। তবে গত ৩ জুলাই ভারত থেকে আমদানির পর দাম কমে দাঁড়ায় ২০০ টাকায়। একদিনের ব্যবধানে আবারও বাড়তে শুরু করে এই নিত্যপণ্যের দাম। গতকাল মঙ্গলবার দাম বেড়ে ৩২০ টাকা হয়।

এদিকে ব্যবসায়িরা মরিচের সংকট দেখিয়ে আবারও দাম বৃদ্ধি করেছে। বুধবার (৫ জুলাই) রাজধানীর বাজারগুলোতে দেখা যায় প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫২০ টাকা কেজি দরে।

মরিচের দাম হু হু করে বেড়ে যাওয়া নিয়ে ক্রেতা-বিক্রেতার মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ক্রেতা সাধারণের অভিযোগ আমদানিকৃত মরিচ বাজারে এলেও সিন্ডিকেট করে দাম বাড়ানো হচ্ছে। আর ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টির কারণে দেশি মরিচের সরবরাহ কম থাকায় আমদানি দিয়ে দামে লাগাম টানা যাচ্ছে না। সরবরাহ কম হওয়াতে একদিনের ব্যবধানে পণ্যটির দাম কেজিপ্রতি ১৫০ টাকা বেড়ে গেছে।

বুধবার সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা একশ গ্রাম কাঁচা মরিচ বিক্রি করছেন ৫০ থেকে ৫৫ টাকা। আর এক কেজি কিনলে দাম রাখা হচ্ছে ৫০০ থেকে ৫১০ টাকা।

কাজী পাড়া এলাকার খুচরা ব্যবসায়ী সারিউল ইসলাম জানান, পাইকারি মরিচ বেশি দামে কিনতে হচ্ছে। সে হিসেবে আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এখন ৫০০ টাকা কেজি বিক্রি করছি।

দাম বাড়ার কথা শিকার করেছেন পাইকার ব্যবসায়ীরাও। কারওয়ান বাজারের পাইকারি কাঁচা মরিচ ব্যবসায়ী শামছুল আলম বলেন, কাঁচামালের দাম সরবরাহের উপর ওঠানামা করে থাকে। বৃষ্টির কারণে দেশি মরিচের সরবরাহ কম। ভারত থেকে যে মরিচ আসছে তা চাহিদা পুরণ করতে পারছে না। সরবরাহ কম হওয়ার কারণে পাইকারিতেও কাঁচা মরিচের দাম আবারও বেড়েছে।