সরকারকে বিরোধী দলের সাথে সংলাপের আহ্বান যুক্তরাজ্যের

সরকারকে বিরোধী দলের সাথে সংলাপের আহ্বান যুক্তরাজ্যের

ছবিঃ সংগৃহীত।

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সরকারকে বিরোধী দলের সাথে সংলাপের আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। বুধবার (৫ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠকে এই প্রস্তাব দেন ঢাকায় সফররত যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী নাইজেল হাডলস্টোন।

এই প্রস্তাবের জবাবে সালমান এফ রহমান বলেছেন, গঠনমূলক সংলাপের জন্য সরকার প্রস্তুত। তবে সেজন্য বিএনপিকে তত্ত্বাবধায়ক সরকারের দাবি ছেড়ে আসতে হবে।

বৈঠকে আলোচনা চলে ডেভেলপমেন্ট কান্ট্রি ট্রেডিং স্কিম (ডিসিটিএস) নিয়ে। এই নীতি বাংলাদেশ-যুক্তরাজ্য বাণিজ্যে নতুন সম্ভাবনা দেখাবে বলে উল্লেখ করেন নাইজেল হাডলস্টোন।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী বলেন, ডিসিটিএস এর ফলে হ্রাসকৃত বা কম শুল্কে পণ্য পাঠাতে পারবে ৬৫টি দেশ। সুবিধা মিলবে জিএসপির থেকে বেশি। যেসব দেশ এই বাণিজ্য নীতি থেকে লাভবান হতে পারে, বাংলাদেশ তার অন্যতম। ট্যারিফ কমার ফলে এর সুবিধা আরও বেশি।

উল্লেখ্য যে, এই নীতির মাধ্যমে হ্রাসকৃত বা কম শুল্কে পণ্য পাঠাতে মানতে হবে শর্ত।

ডিসিটিএস প্রসঙ্গে সালমান এফ রহমান বলেন, পোশাক রফতানিতে ডিসিটিএস সুদিন ফেরাতে পারে। তবে অন্যান্য খাতেরও এই সুযোগ নিতে হবে। একই সাথে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী যুক্তরাজ্যের অনেক উদ্যোক্তা। সেসব নিয়ে কমনওয়েলথ বাণিজ্য সম্মেলনে বিস্তারিত আলোচনা হবে।

তিনি জানালেন, যুক্তরাজ্যে রফতানি বাণিজ্যের পরিধি ৪ দশমিক ৭ বিলিয়নের উপরে নিতে চায় সরকার। নতুন নীতিতে অন্তত ৮৫ শতাংশ পণ্য যেন বাজারে অগ্রাধিকার পায় তা ভেবে দেখা হবে। জিএসপিতে এই হার ছিল ৮০ শতাংশ।