আ. লীগ সরকারের অধীনে নির্বাচনে যাওয়া সম্ভব নয়: ইইউ প্রতিনিধি দলকে বিএনপি

আ. লীগ সরকারের অধীনে নির্বাচনে যাওয়া সম্ভব নয়: ইইউ প্রতিনিধি দলকে বিএনপি

আ. লীগ সরকারের অধীনে নির্বাচনে যাওয়া সম্ভব নয়: ইইউ প্রতিনিধি দলকে বিএনপি

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে সফররত নির্বাচনী অনুসন্ধানী মিশনের সদস্যদের সঙ্গে বৈঠকে বিএনপি জানিয়েছে, বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচনে তাদের দলের অংশগ্রহণ করা সম্ভব নয়।

শনিবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, আমরা তাদের বলেছি এই সরকারের আমলে নির্বাচনে যাওয়ার প্রশ্নই আসে না, এটা সম্ভব নয়। এর পেছনে অনেক কারণ রয়েছে।ইইউ দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বসেব কথা বলেন।

তিনি জানান, তারা ইইউ প্রতিনিধি দলকে অবহিত করেছেন যে বর্তমান সরকারের অধীনে নির্বাচনের বাংলাদেশের জনগণ তাদের ভোট দিতে পারবে না এবং তাদের প্রতিনিধিও নির্বাচন করতে পারবে না।তিনি বলেন, এই বিষয়গুলো দিবালোকের মত পরিষ্কার। এগুলো সবাই জানে।এই বিএনপি নেতা বলেন, বাংলাদেশের নির্বাচনের দিকে সারাবিশ্বের নজর রয়েছে, কারণ তারা জানে এই সরকারের অধীনে নির্বাচন প্রশ্নবিদ্ধ ও গ্রহণযোগ্য নয়। ‘তাই তারা তাদের উদ্বেগ প্রকাশ করছে।’

খসরু বলেন, ‘ইইউ টিমকে কেন বাংলাদেশে এসে নির্বাচন নিয়ে মতামত নিতে হচ্ছে? এ জন্য দক্ষিণ এশিয়ার কোনো দেশে তাদের যেতে হয়না। এমনকি, এই উদ্দেশ্যে বিশ্বের খুব কম দেশেই তাদের যেতে হয়। তাহলে তাদের বাংলাদেশে আসতে হলো কেন? অন্য সবার মতো, তাদেরও এই সরকারের আমলে নির্বাচন নিয়ে একই প্রশ্ন থাকতে পারে।’তিনি বলেন, বাংলাদেশের জনগণ আগামী নির্বাচনে তাদের ভোট দিতে পারবে কি না তা জানতে চেয়েছে ইইউ টিম।

বিএনপির জ্যেষ্ঠ এই নেতা বলেন, সরকার অতীতেও ভোট চুরি করেছে, এখনো করছে এবং ভবিষ্যতেও করবে। তারা এই প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচন নিয়ন্ত্রণ করে এবং জনগণকে ভোটদানের বাইরে রেখে আবার ক্ষমতায় যাবে। স্বাভাবিকভাবেই এসব নিয়ে (বৈঠকে) আলোচনা হয়েছে।সফররত ইইউ নির্বাচন অনুসন্ধানী মিশন সকাল ৯টায় বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে আসেন এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে প্রায় এক ঘণ্টা ১৫ মিনিট বৈঠক করেন।

বৈঠকে উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ উপস্থিত ছিলেন।ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ কয়েকটি দলের সঙ্গেও শনিবার (১৫ জুলাই) ইইউ টিমের বৈঠকের কথা রয়েছে।

ইইউ নির্বাচনী অনুসন্ধানী মিশন ৯ জুলাই দুই সপ্তাহের সফরে বাংলাদেশে এসেছে এবং এটি ইতোমধ্যেই নির্বাচন কমিশন এবং সরকারের বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে কথা বলেছে।বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে তাদের একটি পূর্ণাঙ্গ নির্বাচন পর্যবেক্ষণ মিশন বাংলাদেশে পাঠানো উচিত কিনা তারা ইতোমধ্যেই তা নিয়ে নির্বাচন কমিশন এবং সরকারের বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে কথা বলেছে।

সূত্র : ইউএনবি