অলিম্পিকে প্রথমবারের মতো পুরুষদের শৈল্পিক সাঁতার

অলিম্পিকে প্রথমবারের মতো পুরুষদের শৈল্পিক সাঁতার

সংগৃহীত

পুরুষরা কয়েক দশক ধরে নিম্ন স্তরে সিনক্রোতে প্রতিযোগিতা করেছে। তবে সাঁতার অন্তর্ভুক্ত ছিল না। প্রথমবারের মতো এটি যুক্ত হতে যাচ্ছে। প্যারিসে আগামী বছরের গ্রীষ্মকালীন গেমসে এটিকে অন্তর্ভুক্ত করা হবে।

এদিকে বিল মে এবং অন্যান্য পুরুষ সিঙ্ক্রোনাইজড সাঁতারুরা আগে অনেক কটু কথা শুনেছেন। তাদের এখন শৈল্পিক সাঁতারু বলা হচ্ছে। কিন্তু শেষ হাসি তারাই হাসছে।

ওয়ার্ল্ড অ্যাকুয়াটিকস চ্যাম্পিয়নশিপে এপি-কে মে বলেছেন, আমি মনে করি খেলাধুলার জন্য এটি আরও বেশি পুরুষদের আকৃষ্ট করার বিশাল একটি সুযোগ। পুরুষদের এই খেলার বাইরে রেখে আপনারা খেলাকে সীমাবদ্ধ করছেন। পুরুষদের এর মধ্যে অন্তর্ভুক্ত করার মাধ্যমে এই খেলার জনপ্রিয়তায় এবং সংখ্যায় বৃদ্ধি দেখতে পাবেন।

মে-কে মেদহীন বডি বিল্ডারের মতো দেখায়। ২০১৫ সালে প্রথমবারের মতো যখন সিঙ্ক্রো ওয়ার্ল্ড অ্যাকুয়াটিকে অন্তর্ভুক্ত হয়েছিল তখন তিনি এই খেলায় অংশগ্রহণকারী প্রথম পুরুষদের মধ্যে ছিলেন। তিনি অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগের জন্য প্রতিযোগিতামূলক অবসর থেকে বেরিয়ে এসেছেন।

এটি আপনাদের পূর্বসূরিরা যেমন সাঁতার দেখেছেন, অর্থাৎ পানিতে ব্যালে বা রাবারের ক্যাপ পরে কয়েকটি তরঙ্গ তৈরি করা-তেমন কিছু নয়। ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে প্রবর্তিত খেলা থেকে এটি বিচ্ছিন্ন।

অ্যাক্রোবেটিক টিম ইভেন্ট, বিশেষত লিফট, থ্রো এবং ফ্লিপ ও ডাইভিং রুটিনগুলো জলের নিচে চলা সতীর্থদের কাঁধ থেকে শুরু করে। তারা পানির ওপর জিমন্যাস্টিকস করে, কনকাশনের ঝুঁকিতে থাকে।