নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দাবিতে খেলাফত মজলিসের সমাবেশ

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দাবিতে খেলাফত মজলিসের সমাবেশ

ছবিঃ সংগৃহীত।

দেশের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে সাধারণ মানুষের কাছে দলের বক্তব্য পৌঁছে দেওয়া এবং আলেম-উলামাদের ঐক্যমতের ভিত্তিতে ইসলামী দলগুলোকে সংগঠিত করে তৃতীয় শক্তি’র আবির্ভাব ঘটানোর প্রচেষ্টা চলছে। এছাড়া দ্রব্যমূল্যের উর্দ্ধগতি রোধ, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন, গ্রেফতারকৃত আলেম-উলামা ও রাজনৈতিক নেতা-কর্মীদের মুক্তি এবং জাতীয় সংকট উত্তোরণসহ ৮ দফা দাবিতে দেশের বিভাগগুলোতে সমাবেশ করছে খেলাফত মজলিস।

এরই অংশ হিসেবে আগামী ২৭ জুলাই খুলনায় বিভাগীয় সমাবেশ আহবান করা হয়েছে।

বিভাগীয় সমাবেশ উপলক্ষে সোমবার (২৪ জুলাই) নগরীর দোলখোলাস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে দলের কেন্দ্রীয় নায়েবে আমীর এবং খুলনা বিভাগীয় সমাবেশ আয়োজনের তত্বাবধায়ক মাওলানা সাখাওয়াত হোসাইন এ কথা বলেন।

মাওলানা সাখাওয়াত হোসাইন বলেন, ৮ দফা দাবিতে খেলাফত মজলিস ১৩ থেকে ২৯ জুলাইয়ের মধ্যে দেশের বিভাগগুলোতে সমাবেশ করছে। ইতিমধ্যে বেশ কয়েকটি বিভাগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। তারই ধারাবাহিকতায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী ২৭ জুলাই খুলনায় বিভাগীয় সমাবেশ আহ্বান করা হয়েছে। ইতিমধ্যেই প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। সমাবেশের স্থান হিসেবে নগরীর সোনালী ব্যাংক চত্বর এবং ডাকবাংলা চত্বর ব্যবহারের অনুমতি চেয়ে খুলনার পুলিশ কমিশনার বরাবর আবেদন করা হয়েছে। সমাবেশে ১০ হাজার লোক সমাগমের টার্গেট করা হয়েছে।

বিভাগীয় সমাবেশের এ কর্মসূচির মাধ্যমে জাতীয় নির্বাচনের প্রস্তুতি চলছে বলেও উল্লেখ করেন তিনি।

মাওলানা সাখাওয়াত হোসাইন বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সমালোচনা করে বলেন, রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতিতে দেশ আজ গৃহযুদ্ধের দিকে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। ২০১৪ ও ২০১৮ সালের মত নির্বাচন আর জাতি মেনে নেবে না। দলীয় সরকারের অধীনে কোন নির্বাচন সুষ্ঠু হয়নি, হতে পারে না। এছাড়া দেশের রাজনীতিকদের দুর্বলতার কারণে বিদেশীরা হস্তক্ষেপের সুযোগ পাচ্ছে। এ কারণে দল নিরপেক্ষ সরকারের অধীনেই জাতীয় নির্বাচন হতে হবে। তিনি সরকারি দলকে বিরোধী দলগুলোর সঙ্গে বসে আলোচনার মাধ্যমে এ পরিস্থিতির সমাধানের আহ্বান জানান।

মাওলানা সাখাওয়াত হোসাইন আরও বলেন, জামায়াতে ইসলামী এবং চরমোনাই পীরের নেতৃত্বাধীন ইসলামী আন্দোলনসহ সকল ইসলামী দলকে সংগঠিত করে তৃতীয় শক্তি’র আবির্ভাব ঘটানোর প্রচেষ্টা চলছে। এর মাধ্যমে ইসলামী দলগুলোকে নিয়ে জোট গঠনেরও চেষ্টা অব্যহত রয়েছে। এ ক্ষেত্রে মত পার্থক্য ও অন্যান্য ছোট খাটো সমস্যা থেকে বেরিয়ে এসে দল নিরপেক্ষ সরকারের অধীনেই জাতীয় নির্বাচনকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। ইসলামী জোট গঠন করা সম্ভব হলে দলগুলোর সক্ষমতা অনুযায়ী আসন বন্টনের বিষয়ে আলোচনা হতে পারে বলেও উল্লেখ করেন তিনি। দল-মত নির্বিশেষে খুলনা বিভাগীয় সমাবেশে সকলকে অংশ গ্রহণের আহবান জানান মাওলানা সাখাওয়াত হোসাইন।

প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে দলের জেলা সভাপতি মাওলানা এমদাদুল হক, জেলা সেক্রেটারী ও রূপসা উপজেলা ভাইস চেয়ারম্যান হাফেজ মাওলানা আব্দুল্লাহ যোবায়ের, জেলা নেতা জামান বিন রায়হান, নগর নেতা হাফেজ মো. শফিকুর রহমান, হাফেজ মো. সাজ্জাদ হোসেন, এমদাদুল্লাহ আজমী ডালিম প্রমূখ উপস্থিত ছিলেন।