চীনা পররাষ্ট্রমন্ত্রীকে অপসারণ

চীনা পররাষ্ট্রমন্ত্রীকে অপসারণ

চীনা পররাষ্ট্রমন্ত্রীকে অপসারণ

চীন সরকার দেশের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাঙকে অপসারণ করেছে। তার পূর্বসূরিই তার স্থলাভিষিক্ত হয়েছেন বলে রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে।সিনহুয়া বার্তা সংস্থা জানায়, 'চীনের শীর্ষ আইনসভা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ওয়াং ইয়িকে নিয়োগের পক্ষে ভোট দিয়েছে। মঙ্গলবার এক সভায় এই সিদ্ধান্ত হয়।'

কিনকে এক মাস ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছিল না। ফলে তাকে নিয়ে ব্যাপক গুঞ্জনের সৃষ্টি হয়েছিল। তবে কেন তাকে অপসারণ করা হলো, তার কোনো কারণ ব্যাখ্যা করা হয়নি।কিনের অপসারণ নিয়ে আরো ঘনীভূত হয়েছে চীনের রাবার-স্ট্যাম্প আইনসভা ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির সভায় এটি অনুমোদন নিয়ে। সাধারণত মাসের শেষ এর সভা হয়।

হঠাৎ করে দৃশ্যপটের বাইরে

গত ডিসেম্বরে পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন ৫৭ বছর বয়স্ক কিন। তাকে ২৫ জুনের পর প্রকাশ্যে দেখা যায়নি। ওই সময় তিনি রাশিয়া, ভিয়েতনাম ও শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীদের সাথে সাক্ষাত করেছিলেন।গত মাসে রাশিয়ার ওয়াগানার বাহিনীর বিদ্রোহের ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রুদেনকো বেইজিং সফরের সময় তাকে শেষবারের মতো প্রকাশ্যে দেখা গিয়েছিল।

এরপর ৪ জুলাই কোনো কারণ ছাড়াই ইউরোপিয়ান ইউনিয়ন পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান যোশেপ বোরেলের সাথে তার বৈঠকটি বাতিল করা হয়।কিনকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ বলে মনে করা হতো। তার উত্থান হচ্ছিল খুবই দ্রুত।কিন্তু পতন হলো আরো দ্রুত।

সূত্র : আল জাজিরা