২৯০ সংসদ সদস্য শপথের বৈধতা চ্যালেঞ্জের শুনানি শুরু

২৯০ সংসদ সদস্য শপথের বৈধতা চ্যালেঞ্জের শুনানি শুরু

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদে নির্বাচিত ২৯০ জন এমপির শপথের বৈধতা চ্যালেঞ্জের রিট খারিজের বিরুদ্ধে করা লিভ-টু আপিল আগামী শুনানি শুরু হয়েছে। বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সাত বিচারপতির পূর্নাঙ্গ আপিল বিভাগ এই শুনানি শুরু হয়।

আদালতে রিটের পক্ষে শুনানিতে আছেন, ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকন। আর রাষ্ট্রপক্ষে আছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম ও সহকারী অ্যাটর্নি জেনারেল সায়েম মোহাম্মদ মুরাদ।

এর আগে গত ১২ জুন একাদশ জাতীয় সংসদের ২৯০ এমপির শপথের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজের বিরুদ্ধে আপিল শুনানির জন্য দিন ধার্য করেন চেম্বার আদালত। আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ দিন ধার্য করেন।

গত ১১ জুন একাদশ জাতীয় সংসদের ২৯০ এমপির শপথের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজের বিরুদ্ধে আপিল শুনানির দিন ধার্যের জন্য আবেদন করেন বিএনপিপন্থি আইনজীবীরা। রিট খারিজের চার বছর পর তারা এ আবেদন করেন।

দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ জাতীয় সংসদে নির্বাচিতদের শপথ নেয়ার অভিযোগে ২৯০ এমপির শপথের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৯ সালের ১৪ জানুয়ারি একটি রিট করেন তাহেরুল ইসলাম তৌহিদ। রিটে এমপিদের শপথ বাতিল করে গেজেট প্রকাশ করতে হাইকোর্টের নির্দেশনা চাওয়া হয়। সেই সাথে ওই রিট আবেদনে বলা হয়, দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ সংসদের নবনির্বাচিত সদস্যরা শপথ নিয়ে সংবিধান লঙ্ঘন করেছেন। একপর্যায়ে ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রিটটি সরাসরি খারিজ করে দেন। পরবর্তীতে রিট খারিজের আদেশের বিরুদ্ধে রিটকারি লিভ-টু আপিল করেন।