সূর্যকুমার, স্যামসন কি শেষ সুযোগটাও হারালেন

সূর্যকুমার, স্যামসন কি শেষ সুযোগটাও হারালেন

ছবিঃ সংগৃহীত।

সূর্যকুমার যাদবকে সুযোগের অপেক্ষায় থাকা ক্রিকেটাররা হিংসা করতেই পারেন!
অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা তিন ম্যাচে গোল্ডেন ডাক। এরপর কত সমালোচনাই না সইতে হয়েছে এই ব্যাটসম্যানকে। তবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট তাঁর ওপর আস্থা হারায়নি।

সূযর্কে তারা সুযোগ দিয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজেও। সূর্য এই সিরিজে প্রথম বলটা ঠিকঠাকভাবে সামলেছেন সত্যি, তবে এখনো দলে টিকে থাকার মতো পারফরম্যান্স করতে পারেননি। সর্বশেষ ওয়ানডেতে তো বড় একটা সুযোগই হাতছাড়া করলেন। 

সুযোগ মিস করেছেন আরও একজন। তিনি সঞ্জু স্যামসন। সূর্যকুমারের মতো টি-টোয়েন্টিতে ভারতের মুখ না হলেও তিনি আইপিএলের দল রাজস্থান রয়্যালসের অধিনায়ক। নিজের দিনে স্যামসন কী করতে পারেন, সে আলোচনা এরই মধ্যে পুরোনো হয়ে গেছে।

কেন বারবার সুযোগ হাতছাড়ার কথা বলা হচ্ছে? বার্বাডোজে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে রোহিত শর্মা ও বিরাট কোহলিবিহীন ভারতের ব্যাটিং সামলানোর দায়িত্বটা স্যামসন, সূর্যকুমারদের ওপরই দেওয়া হয়েছিল।

যার ফল—প্রথমে ব্যাট করে ভারত গুটিয়ে যায় ১৮১ রানে। রান তাড়ায় ৩৬.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ক্যারিবীয়রা। দ্বিতীয় ম্যাচে হারায় স্বাভাবিকভাবেই সিরিজ নির্ধারণী ম্যাচে জিততে চাইবে ভারত। সে ক্ষেত্রে দলে ঢোকারই কথা নিয়মিত অধিনায়ক রোহিত ও কোহলির। রোহিত ও কোহলি তাঁদের জায়গায় ফিরলে সূর্যকুমার ও স্যামসন দুজনকে খেলানোটা কঠিন। আর খেলালেও পছন্দের ব্যাটিং পজিশন পাবেন কি না, তা নিয়েও প্রশ্ন আছে।

প্রথম ওয়ানডেতে সহজ লক্ষ্যে ব্যাটিং করা ভারত সূর্যকে পাঠায় ৩ নম্বরে। গতকাল ৩ নম্বরে ব্যাটিং করেছেন স্যামসন। এ সুযোগ হয়তো দলে পেলেও সিরিজ নির্ধারণী ওয়ানডেতে আর মিলবে না এই দুজনের।

ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ও বলছেন, এমন পরীক্ষা–নিরীক্ষার সময়টা ফুরিয়ে আসছে, ‘এটা আমাদের নতুন কিছু ক্রিকেটার দেখার শেষ সুযোগ ছিল। আমাদের কিছু খেলোয়াড় আছে, যারা চোটে পড়ে ন্যাশনাল একাডেমিতে পুনর্বাসন প্রক্রিয়ায় আছে। এশিয়া কাপ ও বিশ্বকাপের কয়েক মাস আগে আমাদের সময়টা কিছুটা ফুরিয়ে আসছে। আশা করছি, চোটে পড়া কয়েকজন এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে ফিট হবে। তবে আমরা ঝুঁকি নিতে পারি না, অন্য ক্রিকেটারদের দেখতে হবে।’

কেন কোহলি ও রোহিতকে বিশ্রাম দেওয়া হয়েছে, সেই ব্যাখ্যাও দিয়েছেন রাহুল, ‘প্রতিটা ম্যাচ, প্রতিটা সিরিজ নিয়ে আলাদাভাবে ভাবতে পারি না, আমাদের বড় পরিসরে চিন্তা করতে হবে। এমন একটা সিরিজে রোহিত ও কোহলিকে খেলালে প্রশ্নের উত্তর মিলবে না।’

টি-টোয়েন্টি ক্রিকেটে অবিশ্বাস্য ব্যাটিং করা সূর্যকে আরও সুযোগ দিতে পারে ভারত। কোচের কথায় তো সেটাই মনে হলো, ‘সূর্যকুমার অসাধারণ একজন ক্রিকেটার, কোনো সন্দেহ নেই। আমার মনে হয়, প্রথম সে নিজেই স্বীকার করবে সে টি-টোয়েন্টিতে যে মানদণ্ড তৈরি করেছে, তার সঙ্গে ওয়ানডে পারফরম্যান্স মিলবে না। সে ওয়ানডে ক্রিকেটটা শিখছে। আমরা যত পারি ততটা সুযোগ তাকে দিতে চাই। সুযোগ লুফে নেওয়ার দায়িত্বটা তার।’