চলছে গাড়ি চালকবিহীন

চলছে গাড়ি চালকবিহীন

ছবিঃ সংগৃহীত।

মানুষের বদলে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সংবাদপাঠক হাজির করে বিস্ময় সৃষ্টি করেছে ভারত। এবার দেশটিতে চলেছে চালকবিহীন গাড়ি। মানুষের কোনো ধরনের সংস্পর্শ ছাড়াই সড়কে গাড়ি চলার কথা শুনে অবিশ্বাস্য মনে হলেও এমন বিস্ময়কর দৃশ্য দেখা গেছে দেশটির বেঙ্গালুরুর রাস্তায়। বলা হচ্ছে, এটিই ভারতের প্রথম চালকবিহীন গাড়ি।

সম্প্রতি বেঙ্গালুরুর রাস্তায় এমন একটি চালকবিহীন গাড়ির ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে ভাইরাল হয়েছে। অনিরুদ্ধ রবিশঙ্কর নামের একজন ব্যবহারকারী ভিডিওটি পোস্ট করেছেন। ভিডিওটি দেখে গাড়িটিকে হলিউডের বৈজ্ঞানিক কল্পকাহিনির কোনো সিনেমার গাড়ি বলে মনে হতে পারে। ভিডিও পোস্টটিতে এখন পর্যন্ত ১২ হাজারে বেশি লাইক পড়েছে। রিটুইট হয়েছে অসংখ্যবার।

টুইটার ব্যবহারকারীরা ভারতে চালকবিহীন গাড়ি চলার ভিডিওটি দেখে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। একজন প্রশ্ন করেছেন, ‘এটা কি ভারতীয় সাইবারট্রাক?’ আরেকজন লিখেছেন, ‘এই জিনিসটা কী?’

তৃতীয় একজন ব্যবহারকারী দাবি করেছেন, ‘চালকবিহীন গাড়িটি তিনি বেঙ্গালুরুর ২৭তম মেইল রোড লেনে চলাচল করা দেখেছেন। গাড়িটি পরীক্ষামূলকভাবে চলেছে।’ আরেকজন লিখেছেন, ‘এটা জেডপড।’

জেডপড হলো এআইনির্ভর চালকবিহীন গাড়ি। বেঙ্গালুরুর এআইভিত্তিক স্টার্টআপ সংস্থা মাইনাস জিরো এই গাড়ির প্রোটোটাইপটি তৈরি করেছে।

নিজেদের ইনস্টাগ্রাম পেজে মাইনাস জিরো দাবি করেছে, জেডপড গাড়িতে সাধারণ গাড়ির মতো কোনো স্টিয়ারিং নেই। এর পরিবর্তে এই গাড়িতে উচ্চ রেজল্যুশনের ক্যামেরা সংযুক্ত করা থাকে, যা গাড়ি চালানো ও ট্রাফিক সিগন্যালকে তৎক্ষণাৎ বিশ্লেষণ করতে পারে। এতে সহজেই গাড়িটি চালক ছাড়াই সড়কে চলাচল করতে পারে।
মাইনাস জিরো বলছে, গাড়িটিতে বিশাল আকারের ক্যামেরা-সেন্সর স্যুট সংযুক্ত করা আছে। এ দিয়ে জেডপড আশপাশের স্থানগুলোকে সহজেই পর্যবেক্ষণ করে একটি এমবেডেড এআই সিস্টেমে তথ্য সরবরাহ করে।

গাড়িটির নির্মাতারা বলছেন, এআই প্রযুক্তি ভিজ্যুয়াল তথ্য পর্যবেক্ষণ করে বাধা এড়ানো, গতিনিয়ন্ত্রণ এবং সুনির্দিষ্ট স্থানে থামতে পারে। গাড়িটিতে থাকা ‘লেভেল ৫’ অটোনমি গাড়িটিকে চালকবিহীন ড্রাইভিংয়ের সর্বোচ্চ স্তরে নিয়ে গেছে। মানুষের হস্তক্ষেপ ছাড়াই গাড়িটি স্বাধীনভাবে কাজ করতে পারে।