ইবিতে লেখক সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান

ইবিতে লেখক সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান

ইবিতে লেখক সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখার আয়োজনে লেখক সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। রবিবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এর আয়োজন করে সংগঠনটি। এতে তিন শতাধিক তরুণ লেখক অংশ নেন।

সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এস এ এইচ ওয়ালিউল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ধনঞ্জয় কুমার ও কমিউনিকেশন এন্ড মাল্টিমিডিয়া জার্নালিজম বিভাগের প্রভাষক তন্ময় সাহা জয়। বিশেষ আকর্ষণ হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন তরুণ লেখক ও জনপ্রিয় সঙ্গীত শিল্পী তবীব মাহমুদ।

এছাড়াও বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি জাহানুর ইসলাম, বর্তমান সভাপতি নেজাম উদ্দীন, ইবি শাখার প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসেন আজাদ, ইবি শাখার সাবেক সভাপতি আশিকুর রহমান, ইবি প্রেস ক্লাবের সভাপতি আবু হুরাইরা, সিনিয়র সদস্য আব্দুর রউফ, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংগঠনের প্রচার সম্পাদক তুহিন বাবু ও সম্পাদকীয় পর্ষদের সদস্য রুখসানা খাতুন ইতির যৌথ স ালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আবু তালহা আকাশ। অনুষ্ঠানে মাস ও বর্ষ সেরা লেখকদের সম্মাননা জানানো হয়। এছাড়া নবীন সদস্যদের ফুল দিয়ে বরণ ও বিদায়ীদের ক্রেস্ট প্রদান করা হয়। শেষে ফোরামের সদস্য ও বিশ্ববিদ্যালয় মিউজিক অ্যাসোসিয়েশনের সদস্যদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘লখকরা আগামীর বাংলাদেশ গড়ার কারিগর। তারা মননের নির্মাতা। তারা যেভাবে আমাদের আত্মাকে ও মনকে নির্মাণ করে, একটা জাতি ঠিক সেভাবে সেইদিকে ধাবিত হয়। এই নির্মাতাদের প্রধান শক্তি হচ্ছে কলম ও তাদের চিন্তাধারা। একটা জনগোষ্ঠীকে গড়ে তুলার জন্য এ তরুণ লেখকদের প্রয়োজন। তবে আমাদের দেশে তরুণ লেখদের বড়ই অভাব। এই অভাবকে আমাদের পূরণ করে নিতে হবে।’

উল্লেখ্য, ‘সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের যাত্রা শুরু হয় ২০১৮ সালের ২৩ জুলাই। ইসলামী বিশ্ববিদ্যালয়ে এর কার্যক্রম শুরু হয় ২০১৯ সালে। বর্তমানে দেশের ১৮ টি বিশ্ববিদ্যালয়ে সংগঠনটির কার্যক্রম চলমান রয়েছে। ২০১৯ সালে প্রতিষ্ঠার পর টানা চার বার ‘বর্ষসেরা’ শাখা নির্বাচিত হয় ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা। তরুণদের মাঝে লেখালেখির আগ্রহ জাগ্রত করার পাশাপাশি সংগঠনটি সমাজ বিনির্মান ও সংস্কারেও কাজ করে আসছে।