সার্ভারে ত্রুটি: আজ আন্তঃব্যাংক লেনদেন ম্যানুয়াল পদ্ধতিতে

সার্ভারে ত্রুটি: আজ আন্তঃব্যাংক লেনদেন ম্যানুয়াল পদ্ধতিতে

ফাইল ছবি

‘রিয়েলটাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেমস-বিডি আরটিজিএস’ সার্ভারে ত্রুটি দেখা দেওয়ায় এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে লেনদেন দিনভর বন্ধ ছিল।

ব্যাংকগুলোকে আগামীকাল মঙ্গলবার (১ আগস্ট) দিনের প্রথম ভাগে ম্যানুয়ালি লেনদেন করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে সার্ভারে ত্রুটি সারার আশা করা হচ্ছে।

সোমবার (৩১ জুলাই) আন্তঃব্যাংকে লেনদেনের সমস্ত আদেশ বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক।

এই সমস্যা সমাধানে মঙ্গলবার (১ আগস্ট) পর্যন্ত সময় লাগবে জানিয়ে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে বলা হয়েছে, মঙ্গলবার প্রথমার্ধ পর্যন্ত তারা যেন ম্যানুয়াল পদ্ধতিতে আন্তঃব্যাংক লেনদেন সম্পন্ন করে।

বিকেলে ব্যাংকগুলোকে জানান হয়, সব আদেশ বাতিল করা হয়েছে। মঙ্গলবার প্রথমার্ধ পর্যন্ত লেনদেন ম্যানুয়ালি করতে প্রস্তুতি রাখতে বলা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। আরটিজিএস সার্ভার সচল না হওয়া পর্যন্ত ম্যানুয়ালি লেনদেন চলবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও পরিচালক সারোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, ‘আরটিজিএস সার্ভারে ত্রুটি দেখা দিয়েছে। মেরামতের চেষ্টা চলছে, টিম কাজ করছে। আজ আন্তঃব্যাংকে কোনো লেনদেন নিষ্পত্তি হয়নি। আশা করছি, আগামীকাল নাগাদ ত্রুটি সারবে।’

এর আগে, গত এপ্রিলে কারিগরি ত্রুটির কারণে দিনের ৬ ঘণ্টা বন্ধ ছিল কেন্দ্রীয় ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশের (এনপিএসবি) সার্ভার।