বঙ্গবন্ধুর পলাতক খুনিদের তথ্য দিলে পুরস্কার দেবে সরকার : মোমেন

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের তথ্য দিলে পুরস্কার দেবে সরকার : মোমেন

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের তথ্য দিলে পুরস্কার দেবে সরকার : মোমেন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের তথ্য কেউ দিলে সরকার তাকে পুরস্কার দেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সোমবার (১৪ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি বলেন, ‘আপনি যদি আমাদের তথ্য দিতে পারেন তাহলে আপনাকে পুরস্কার দেয়া হবে।’২১ বছর ধরে যারা খুনি ও খুনিদের পেছনের লোকজনকে আশ্রয় দিয়েছে তাদের মুখোশ খুলে দেয়ারও আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘এই সমস্ত লোকের মুখোশ খুলে দেয়া উচিৎ।’

কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রকে অত্যন্ত শক্তিশালী আইনের শাসনের দেশ হিসেবে বর্ণনা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের খুনিদের আশ্রয় দেয়া উচিৎ নয়।পলাতক থাকা পাঁচ খুনি হলেন খন্দকার আবদুর রশিদ, শরিফুল হক ডালিম, নুর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহউদ্দিন খান।নুর চৌধুরী কানাডায় এবং রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে রয়েছেন। তাদের শাস্তি বাস্তবায়ন করতে তাদের ফেরত চায় বাংলাদেশ।

মোমেন বলেন, সব খুনিদের বিচারের মুখোমুখি করা হলে সরকার খুব খুশি হবে। ‘কিন্তু আমরা এখনো এটা করতে পারিনি। আমরা যদি পারি, আমরা অনুভব করব যে এটি একটি বড় অর্জন।’মোমেন বলেন, সরকার যুক্তরাষ্ট্র ও কানাডার সরকারকে অনেক চিঠি লিখেছে যাতে খুনিদের ফিরিয়ে আনার ব্যবস্থা নেয়া হয়; এমনকি মার্কিন প্রেসিডেন্টকে চিঠিও লিখেছেন প্রধানমন্ত্রী।কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশীদের দুই খুনিদের বাসভবনের সামনে নিয়মিত বিক্ষোভ করতে উৎসাহিত করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী শক্ত তথ্যসহ আরো গবেষণা-ভিত্তিক বই লেখার ওপর জোর দেন যাতে তারা আরো তথ্য-প্রমাণ দিতে পারে।১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হবে। ১৯৭৫ সালের এই দিনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার পরিবারের অধিকাংশ সদস্যসহ নির্মমভাবে হত্যা করা হয়।

সূত্র : ইউএনবি