সাবেক বিমানবাহিনী প্রধান সুলতান মাহমুদের মৃত্যু

সাবেক বিমানবাহিনী প্রধান সুলতান মাহমুদের মৃত্যু

সংগৃহীত

বাংলাদেশ বিমানবাহিনীর সাবেক প্রধান এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ বীর উত্তম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (১৪ আগস্ট) রাত সাড়ে ৮টার দিকে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবাহিনীর এই সাবেক প্রধান সুলতান মাহমুদ বীর উত্তমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

বিমানবাহিনী সূত্র জানায়, এই বীর মুক্তিযোদ্ধা বিমানবাহিনীর কিলো ফ্লাইটের অধিনায়কত্ব গ্রহণের মাধ্যমে মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ বিমানবাহিনীর নেতৃত্ব দেন। তিনি তার চৌকস অধিনায়কত্বে কিলো ফ্লাইট এবং বৈমানিক হিসেবে সরাসরি আকাশ যুদ্ধে অংশগ্রহণ করে মুক্তিযুদ্ধে বিজয় ত্বরান্বিত করেন।

মহান মুক্তিযুদ্ধে দেশাত্মবোধ ও সাহসিকতাপূর্ণ অবদানের জন্য তৎকালীন স্কোয়াড্রন লীডার সুলতান মাহমুদকে বীর উত্তম খেতাবে ভূষিত করা হয় এবং পরবর্তীতে বাংলাদেশ বিমানবাহিনী প্রধান হিসেবে একটি সুসংগঠিত ও কার্যকরী বাহিনী গড়ে তোলা ও পরবর্তীতে দেশ গঠনে তার অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে স্বাধীনতা পুরস্কার ২০১৮-এ ভূষিত করা হয়। সুলতান মাহমুদ স্ত্রী, এক মেয়ে, এক ছেলে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।