নাইজেরিয়ায় উদ্ধার অভিযানের সময় বিমান বিধ্বস্ত, ২৪ সৈন্য নিহত

নাইজেরিয়ায় উদ্ধার অভিযানের সময় বিমান বিধ্বস্ত, ২৪ সৈন্য নিহত

সংগৃহীত

নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় আহত ও নিহত সৈন্যদের সরিয়ে নেওয়ার অভিযানের সময় একটি বিমান বিধ্বস্ত হয়ে কমপক্ষে ২৪ জন সেনা সদস্য নিহত হয়েছেন। গত সোমবার নাইজেরিয়ার রাজধানী আবুজা থেকে ২৪৯ কিলোমিটার দূরে বিমান বিধ্বস্তে প্রাণহানির এই ঘটনা ঘটেছে।

গতকাল বৃহস্পতিবার (১৭ আগস্ট) এক সংবাদ সম্মেলনে দেশটির সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল এডওয়ার্ড বুবা এ তথ্য জানান।

তিনি বলেন, বিধ্বস্ত হওয়ার সময় বিমানটিতে ১৪ জন সৈন্য ছিলেন। তারা ছাড়াও আরও সাতজন আহত সৈন্য, দুই পাইলট এবং দুজন ক্রু সদস্য ছিলেন। সশস্ত্র সন্ত্রাসীদের অতর্কিত হামলায় হতাহত সৈন্যদের উদ্ধার অভিযানের সময় ওই দুর্ঘটনা ঘটেছে। বিমান বিধ্বস্তের কারণ অনুসন্ধানে তদন্ত চলছে।

এর আগে, গত মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট বোলা তিনুবু এক বিবৃতিতে বলেন, সামরিক বাহিনীর এই কর্মকর্তারা একটি মিশনে দায়িত্ব পালন করছিলেন। আমাদের প্রিয় দেশের সেবায় তারা চূড়ান্ত মূল্য দিয়েছেন।

তিনি বলেন, আমরা কেবল সেবক হিসেবে নয় বরং জাতীয় বীর হিসেবে চিরকাল তাদের মনে রাখব। যারা আমাদের দেশের শান্তি ও নিরাপত্তার জন্য তাদের সর্বস্ব উজার করে দিয়ে গেছেন।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম লিডারশীপের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয়রা জানিয়েছে, বিমানটি চুকুবায় বিধ্বস্ত হওয়ার আগে সন্ত্রাসীদের অতর্কিত হামলায় আহত ও নিহত সৈন্যদের সরিয়ে নেয়ার কাজে নিয়োজিত ছিল। সশস্ত্র সন্ত্রাসীরা অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করে বিমানটি বিধ্বস্ত করে থাকতে পারে।

কাদুনা এয়ারফিল্ড থেকে মিন্নার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল বিমানটি। কিন্তু উড্ডয়নের পরপরই কাদুনা ও মিন্নার কন্ট্রোল টাওয়ারের সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

সূত্র : আলজাজিরা