গভীর সমুদ্রে তিন দিন ধরে ভাসতে থাকা ১৩ জেলে উদ্ধার

গভীর সমুদ্রে তিন দিন ধরে ভাসতে থাকা ১৩ জেলে উদ্ধার

সংগৃহীত

গভীর সাগরে ইঞ্জিন বিকল হয়ে তিন দিন ধরে ভাসতে থাকা ১৩ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্ট গার্ড।  উদ্ধার জেলেরা নোয়াখালী জেলার বাসিন্দা।

সোমবার কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এ তথ্য জানান। 

গভীর সমুদ্রের গ্যাস ফিল্ড থেকে আনুমানিক ১০ নটিক্যাল মাইল দক্ষিণ পূর্ব থেকে তাদের অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।

কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান বলেন, গত ১৯ আগস্ট ‘এফবি রাজু’ নামের একটি ফিশিং বোট চট্টগ্রামের আকমল আলী ঘাট থেকে সাগরে মাছ ধরতে যায়। ওই দিন বিকেল সাড়ে চারটার দিকে ইঞ্জিন বিকল হয়ে বোটটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে। ২১ আগস্ট বোটটি ভাসতে ভাসতে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসলে জেলেরা উদ্ধার সহায়তা চেয়ে বাংলাদেশ কোস্ট গার্ড পূর্ব জোনে যোগাযোগ করে। পরবর্তীতে কোস্ট গার্ডের নিয়মিত টহল জাহাজ ‘অপূর্ব বাংলা’র অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার সাইফুর রহমান ভূঁইয়ার নেতৃত্বে সকাল ৯টায় সাগরে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। জেলেরা সাগরে তাদের সঠিক অবস্থান নিশ্চিত করতে পারেনি। উত্তাল সাগরে টানা তিন ঘণ্টা অভিযান চালিয়ে বিপজ্জনকভাবে ভাসতে থাকা বোটটি আনুমানিক দুপুর ১২টার দিকে ১৩ জেলেসহ সাঙ্গু গ্যাস ফিল্ড থেকে আনুমানিক ১০ নটিক্যাল মাইল দক্ষিণ পূর্বে অক্ষত অবস্থায় পাওয়া যায়। অতঃপর জেলেদের প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়। 

উদ্ধার পরবর্তী কার্যক্রমের জন্য কোস্ট গার্ড জাহাজ জেলেসহ বোটটি কোস্ট গার্ড বার্থ পতেঙ্গায় এনে মালিকপক্ষের কাছে হস্তান্তর করা হয়।