গুণী মানুষ ছিলেন প্রিগোশিন : পুতিন

গুণী মানুষ ছিলেন প্রিগোশিন : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ায় উড়োজাহাজ দুর্ঘটনায় ভাগনারপ্রধান ইয়েভগেনি প্রিগোশিনের মৃত্যুর একদিন পর মুখ খুলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রিগোশিনকে একজন ‘গুণী ব্যক্তি’ বলেও উল্লেখ করেছেন তিনি।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) টেলিভিশনে দেওয়া বক্তব্যে পুতিন বলেন, কী কারণে বিমান দুর্ঘটনা হয়েছে তা জানতে কিছু সময় লাগবে। তিনি আরও বলেন, বিমান দুর্ঘটনা যে ১০ জন নিহত হয়েছে তাদের মৃত্যুর কারণ জানতে অন্তত অফিসিয়াল তদন্তের জন্য অপেক্ষা করা উচিত।

তিনি বলেন, বিমান দুর্ঘটনায় যাদের মৃত্যু হয়েছে, তাদের সবার পরিবারের সদস্যদের প্রতি প্রথমেই আমি গভীর সমবেদনা জানাচ্ছি। এটা ছিল খুবই হৃদয় বিদারক একটি দুর্ঘটনা।

প্রিগোশিনের সঙ্গে আমার পরিচয়, জানাশোনা বহুদিনের। ৯০ দশকের শুরুর দিকে তার সঙ্গে আমার পরিচয় হয়েছিল। তিনি ছিলেন একজন মেধাবী এবং বেশ জটিল ভাগ্যের একজন মানুষ। নিজের জীবনে কিছু গুরুতর ভুল তিনি করেছেন। তবে ইউক্রেন যুদ্ধে প্রিগোশিনের অসামান্য অবদানের কথা তুলে ধরেন পুতিন।

প্রিগোশিনের প্রতি শ্রদ্ধা জানিয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, আমি প্রিগোশিনকে দীর্ঘ সময় ধরে চিনি। সেই নব্বইয়ের দশকের শুরু থেকে।

গত জুনে ভাগনারের বিদ্রোহ প্রসঙ্গে তিনি বলেন, এই মানুষটির ভাগ্য খারাপ ছিল। জীবনে তিনি মারাত্মক কিছু ভুল করেছিলেন। তবে প্রয়োজনীয় কিছু লক্ষ্য অর্জনের চেষ্টাও করেছিলেন।

গতকাল বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গগামী একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়। এত ১০ আরোহীর তালিকায় প্রিগোশিনের নাম ছিল। তাদের সবাই নিহত হয়েছেন বলে জানিয়েছে রুশ কর্তৃপক্ষ। তবে প্রিগোশিনের মৃত্যুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। এ নিয়ে প্রথমে মুখ খোলেননি পুতিনও।

৬২ বছর বয়সী প্রিগোশিন একসময় পুতিনের ঘনিষ্ঠ ছিলেন। সে সূত্র ধরেই ওয়াগনার গ্রুপের প্রধান হন তিনি। সরকারি সেনাবাহিনীর সহযোগী হিসেবে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে যুদ্ধ করেছে ওয়াগনার গ্রুপ। ইউক্রেন যুদ্ধেও মস্কোর বড় সফলতা এসেছে এই বাহিনীর হাত ধরে।

গেল জুনে প্রিগোশিন রুশ সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে একটি বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন; যা শেষ পর্যন্ত ব্যর্থ হয়। এরপর আড়ালে চলে যান ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের। তার প্রায় এক মাস পর জুলাইয়ের ২০ তারিখে প্রথমবারের মতো তার জনসম্মুখে আসার খবর পাওয়া যায়।