দক্ষ জনশক্তি গড়তে বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

দক্ষ জনশক্তি গড়তে বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

দক্ষ জনশক্তি গড়তে বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

শ্রকিমদের দক্ষতা বাড়াতে, আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি এবং রেমিট্যান্স বাড়াতে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।সোমবার (২৮ আগস্ট) রাজধানীর অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে একটি ঋণ চুক্তি সই হয়।এ সময় ইআরডির সচিব শরিফা খান এবং বাংলাদেশে নিযুক্ত এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবাও নিং চুক্তিতে সই করেন।

বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সহযোগিতায় ২০২৪-২০৪১ মেয়াদে 'স্কিলস ফর ইন্ডাস্ট্রি কম্পিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রাম' শীর্ষক এ কর্মসূচি বাস্তবায়ন করবে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।দক্ষ জনশক্তি বিদেশে পাঠানো মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি এবং শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য কারিগরি ও তথ্য-প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ দেওয়াই এই কর্মসূচির উদ্দেশ্য।

প্রসঙ্গত, অর্থ বিভাগ তহবিল ব্যবস্থাপনা এবং এই কর্মসূচির সমন্বয়কের দায়িত্ব পালন করবে।১৯৭৩ সালে এডিবির সদস্য হওয়ার পর থেকে বাংলাদেশের অন্যতম বৃহৎ বহুপাক্ষিক উন্নয়নের অংশীদার এ প্রতিষ্ঠান। এ পর্যন্ত বাংলাদেশকে এডিবির মোট ঋণের পরিমাণ ২৯ হাজার ৬৬৪ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদান হিসেবে দিয়েছে ৫৫৩ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার।প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, পানিসম্পদ, সুশাসন ও আর্থিক খাতে উন্নয়ন সহায়তা দেয় এডিবি।

সূত্র : ইউএনবি