ইমরান খানের সাজা স্থগিতের আদেশ নিয়ে যা বললেন শাহবাজ

ইমরান খানের সাজা স্থগিতের আদেশ নিয়ে যা বললেন শাহবাজ

ফাইল ছবি।

তোশাখানা দুর্নীতি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দণ্ড স্থগিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দেশটির সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এ রায়কে ‘অন্ধকার অধ্যায়’ বলে মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার (২৯ আগস্ট) ইমরানের সাজা স্থগিতের ঘোষণা করেন ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল।  

রায় ঘোষণার পর তাৎক্ষণিক বিবৃতিতে সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ বলেছেন, ইমরান খানের প্রতি প্রভাবিত হয়েছেন ইসলামবাদের উচ্চ আদালত। রায় ঘোষণার আগেই কী হতে যাচ্ছে, তা যদি সবাই জানে তাহলে এটি বিচার ব্যবস্থার জন্য উদ্বেগজনক।

সাজা স্থগিতের ঘটনায় টুইটারে আরও লিখেছেন, বিচার ব্যবস্থার এমন ভূমিকা ইতিহাসের অন্ধকার অধ্যায় হয়ে লেখা থাকবে। দাঁড়িপাল্লা একদিকে। কিন্তু ন্যায়বিচারকে ক্ষুণ্ন করে এমন রায় কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

এদিকে তোশাখানা মামলায় জামিনে ছেড়ে দেওয়ার নির্দেশও দিলেও এখনই মুক্তি পাচ্ছেন না ইমরান খান।  

ডন জানিয়েছে, আগামী ৩০ আগস্ট গোপন তারবার্তা প্রকাশ (সাইফার মামলা) মামলায় তাকে আদালতে উপস্থাপনের নির্দেশ দিয়েছে সরকারি গোপন নথি আইন বিশেষ আদালত।  

সম্প্রতি প্রতিষ্ঠিত সরকারি গোপন নথি আইন বিশেষ আদালত অ্যাটোক কারাগারে একটি চিঠি পাঠিয়েছে। এতে ইমরানকে কারাগারেই আটক রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।  

অ্যাটোক কারাগারের সুপারিনটেনডেন্টের কাছে পাঠানো চিঠিতে বিশেষ আদালতের বিচারক হাসনাত মুহাম্মদ জুলকারনাইন বলেছেন, অভিযুক্ত ইমরান খান নিয়াজি, পিতা ইকরামুল্লাহ খান নিয়াজি, ঠিকানা জামান পার্ক লাহোর— তাকে বিচারিক রিমান্ডে রাখার নির্দেশ দেওয়া হলো, যিনি ইতিমধ্যে বিভাগীয় জেলে আটক আছেন।

গত ৫ আগস্ট সরকারি কোষাগার তোশাখানার মালামাল নিয়ে দুর্নীতি করার অভিযোগে ইসলামাবাদের একটি জেলা ও দায়রা আদালত তাকে তিন বছরের কারাদণ্ড ও এক লাখ রুপি জরিমান করেন। এছাড়া তাকে যে কোনো নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে অযোগ্য ঘোষণা করেন।

ওই রায় ঘোষণার পর পরই ইমরানকে তার লাহোরের জামান পার্কের বাড়ি থেকে গ্রেফতার করা হয়। এর পর থেকে তিনি পাঞ্জাবের অ্যাটোক কারাগারে আটক আছেন।