ফ্লোরিডায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইডালিয়া

ফ্লোরিডায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইডালিয়া

ফাইল ছবি

মেক্সিকো উপসাগরে সৃষ্ট ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড় ইডালিয়া যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হেনেছে। দেশটির স্থানীয় সময় বুধবার (৩০ আগস্ট) সকাল ৭টা ৪৫ মিনিটে পশ্চিমাঞ্চলীয় কিয়াটন সৈকতে আঘাত হানে তিন মাত্রার ঘূর্ণিঝড়টি। আঘাতের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২৫ মাইল বা ২০১ কিলোমিটার। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া অফিসের বরাতে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানায়, ইডালিয়ার আঘাতে উত্তর-পশ্চিম ফ্লোরিডার প্রায় দুই লাখ ৬৫ হাজারেরও বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। পাওয়ার আউটেজ ইউএসের পরিসংখ্যান অনুযায়ী, ওয়াকুল্লা কাউন্টির ১২ হাজার লোক বিদ্যুৎহীন। এ ছাড়া টেইলর ও ডিক্সিয়ে কাউন্টির ১০ এবং সাত হাজার মানুষ বিদ্যুৎ পরিষেবা পাচ্ছে না। ঘূর্ণিঝড় ইডালিয়ার জেরে যুক্তরাষ্ট্রে ৯০০ ফ্লাইট বাতিল করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বলেছে, ইডালিয়ার কেন্দ্র দক্ষিণ জর্জিয়ার দিকে এগোচ্ছে। বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় ৯০ মাইলে রয়েছে এবং তা ক্যাটাগরি-১ ঘূর্ণিঝড়ে দুর্বল হয়েছে। ঝড়টি এখন জর্জিয়ার ভালদোস্তা শহরের প্রায় ১৫ মাইল দক্ষিণে রয়েছে। উপসাগরীয় উপকূলে পানি স্তরের উচ্চতা বৃদ্ধি অব্যাহত রয়েছে। আশঙ্কা করা হচ্ছে জলোচ্ছ্বাসের উচ্চতা ১৬ ফুট পর্যন্ত হতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘূর্ণিঝড়ের খোঁজ রাখছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। উদ্ধার তৎপরতায় অতিরিক্তি জরুরি পরিষেবার সদস্য নামানো হয়েছে। কর্তৃপক্ষ আগেই ২১টি কাউন্টির লোকজনকে সরিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছিল।

অঙ্গরাজ্যটির তৃতীয় বৃহত্তম শহর টাম্পার পুলিশ বলেছে, তারা ইডালিয়ার আঘাতে সৃষ্ট ক্ষয়ক্ষতি এবং বন্যা পরিস্থিতি মূল্যায়ন করছে। কর্মকর্তারা বেসামরিক নাগরিকদের বন্যার পানি দিয়ে গাড়ি না চালানোর আহ্বান জানিয়েছেন। পুলিশ বিভাগ সতর্ক করেছে বলছে ঝড় ও উঁচু জোয়ার এখনও আসতে পারে।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যাওয়ারের তথ্য অনুসারে, বুধবার বিকাল পর্যন্ত ইডালিয়ার ফলে মার্কিন এয়ারলাইন্সগুলোর ৯০০টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন ২ লাখ ৪০ হাজারের বেশি মানুষ।