রামোন ম্যাগসেসে পেলেন বাংলাদেশের রাখসান্দ

রামোন ম্যাগসেসে পেলেন বাংলাদেশের রাখসান্দ

রামোন ম্যাগসেসে পেলেন বাংলাদেশের রাখসান্দ

এশিয়া মহাদেশের নোবেল হিসেবে পরিচিত রামোন ম্যাগসেসে পুরস্কার পেয়েছেন বাংলাদেশের করভী রাখসান্দ। তিনি জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। বৃহস্পতিবার রামোন ম্যাগসেসে অ্যাওয়ার্ড ফাউন্ডেশন থেকে চার জন বিজয়ীর নাম ঘোষণা করা হয়। পুরস্কার পাওয়া অন্য তিনজন হচ্ছেন, ভারতের রবি কানন, তিমুরের ইগুনিও লেমোস, ফিলিপাইনের মিরিয়াম কোরোনেল-ফেরারূ।

ফিলিপাইনের সপ্তম প্রেসিডেন্ট রামোন ম্যাগসেসের নামে প্রতিষ্ঠিত ‘রামোন ম্যাগসেসে অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিস’ এ পুরস্কার দিয়ে থাকে। সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষায় অবদান রাখায় রাখসান্দকে এ বছর এ পুরস্কার দেয়া হয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ৩৮ বছর বয়সী করভী রাখসান্দ ছয় বন্ধুকে নিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ শুরু করেন। তারা ২০০৭ সালে অলাভজনক প্রতিষ্ঠান জাগো ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।

সংস্থাটির ওয়েবসাইটে আরও বলা হয়েছে, প্রথমে খুব ছোট পরিসরে যাত্রা শুরু হলেও বর্তমানে জাগো ফাউন্ডেশন বাংলাদেশের অন্যতম বৃহৎ অলাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। যেটি মূলত শিক্ষা নিয়ে কাজ করে। তারা নিজস্ব ১১টি গতানুগতিক ও অনলাইন স্কুলের মাধ্যমে ১০টি জেলায় সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে সরকার-স্বীকৃত ইংরেজি ভাষার প্রাথমিক ও উচ্চশিক্ষার ব্যবস্থা করে থাকে। রামোন ম্যাগসেসের বোর্ড অব ট্রাস্টিস তার এই কাজের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দিয়েছে।এর আগে এ পুরস্কারে ভূষিত হয়েছিলেন আরও ১২ বাংলাদেশি।

তাদের মধ্যে আছেন, স্যার ফজলে আবেদ খান, ড. মোহাম্মদ ইউনূস, ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী এবং অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ। সে হিসেবে করভী রাখসান্দ ১৩তম বাংলাদেশি হিসেবে ম্যাগসেসে পুরস্কার জিতলেন।