জয়শঙ্করের সঙ্গে ল্যাভরভের বৈঠক

জয়শঙ্করের সঙ্গে ল্যাভরভের বৈঠক

সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এক ঝটিকা সফরে আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ঢাকায় আসছেন। কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রীর এটাই প্রথম বাংলাদেশ সফর। প্রায় ২২ ঘণ্টার এই সফরে সের্গেই ল্যাভরভ দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন। 

এর আগে বুধবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। 

বুধবার (৬ সেপ্টেম্বর) পূর্ব এশিয়া সম্মেলন চলাকালে পার্শ্ববৈঠকে মিলিত হন তারা। এসময় জি-২০সহ আন্তর্জাতিক নানা ইস্যু নিয়ে কথা বলেন দুই নেতা।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ এক পোস্টে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের ফাঁকে জাকার্তায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে দেখা করে ভালো লাগছে। দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন এবং জি-২০ ইস্যুতে আলোচনা করেছি।

অন্যদিকে, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই দেশের মন্ত্রীরা দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমস্যাগুলোর বিষয়ে মতবিনিময় করেছেন। তারা বাণিজ্য, অর্থনৈতিক ও জ্বালানি সহযোগিতার পাশাপাশি পরিবহন এবং আর্থিক ক্ষেত্রে সংযোগ আরও বাড়ানোর জন্য বাস্তব পদক্ষেপ নিয়ে আলোচনা করেছেন।

রাশিয়ার মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘ, এসসিও, ব্রিকস, এবং জি০২০র মতো বহুপাক্ষিক প্ল্যাটফর্মগুলোতে সমন্বয় বাড়ানোর পারস্পরিক আগ্রহ গুরুত্ব পেয়েছে এই বৈঠকে।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়া দিল্লিতে অনুষ্ঠিতব্য দু’দিনব্যাপী জি-২০ শীর্ষ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিনিধিত্ব করবেন সের্গেই ল্যাভরভ।

ভারতে জি-২০ বৈঠকে অংশ নিতে যাওয়ার আগে বৃহস্পতিবার ঢাকা সফর করবেন তিনি। তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন।

ইন্দোনেশিয়ার জাকার্তা অনুষ্ঠিত আসিয়ান শীর্ষ সম্মেলন ও পূর্ব এশিয়া সম্মেলনে যোগদান শেষে আজ বিকাল ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবেন। বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। এরপর সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্প, জ্বালানি, বাণিজ্য ও রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হবে। এছাড়া গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতেও আলোচনা হবে বলে জানা গেছে।

শুক্রবার সকালে রুশ পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাত করবেন। শুক্রবার দুপুরেই ভারতের নয়াদিল্লির উদ্দেশ্য তিনি ঢাকা ত্যাগ করবেন।