১৯২ শিক্ষাপ্রতিষ্ঠানের বাতিল হতে পারে স্বীকৃতি

১৯২ শিক্ষাপ্রতিষ্ঠানের বাতিল হতে পারে স্বীকৃতি

ফাইল ছবি

দেশের ১৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে কেউ আবেদন করেননি। শূন্য আবেদন পড়া এসব কলেজ ও মাদরাসায় যদি দ্বিতীয় ও তৃতীয় ধাপেও কোনো আবেদন বা ন্যূনতম শিক্ষার্থী না পায়, তাদের শোকজ করবে শিক্ষা বোর্ড। সন্তোষজনক জবাব না পেলে তাদের কলেজের স্বীকৃতি বাতিল করা হবে।

গত ৫ সেপ্টেম্বর প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, নামমাত্র শিক্ষার্থীর পছন্দক্রমের তালিকা রয়েছে আরও পাঁচ শতাধিক কলেজ। প্রতিষ্ঠানগুলোতে ২০০ শিক্ষার্থীর জন্য আসন থাকলেও আবেদন পড়েছে ১০-২০টি। যারা প্রথম ধাপে এসব কলেজকে পছন্দক্রমে দিয়েছেন, তারাও মাইগ্রেশন করে অন্য জায়গায় চলে যেতে পারেন। সেক্ষেত্রে ওইসব প্রতিষ্ঠানে আদৌও শিক্ষার্থী ভর্তি হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে।

এ প্রসঙ্গে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, যেসব কলেজে একজন শিক্ষার্থীও ভর্তি হবে না, সেগুলো চিহ্নিত করে প্রথমে শোকজ (কারণ দর্শানোর নোটিশ) করা হবে। তাদের জবাব সন্তোষজনক না হলে কলেজের স্বীকৃতি বাতিল করা হতে পারে।

তিনি আরও বলেন, সব কলেজ-মাদরাসায় ন্যূনতম শিক্ষার্থী পাবে, কেবল প্রথম ধাপ গেলো। এখনো দুই ধাপ বাকি আছে। তখন এ কলেজগুলোও ছাত্র-ছাত্রী পেতে পারে।