সুস্থ হয়ে বাসায় ফিরেছেন মুনতাসীর মামুন

সুস্থ হয়ে বাসায় ফিরেছেন মুনতাসীর মামুন

ছবিঃ সংগৃহীত

প্রাণঘাতি করোনা ভাইরাস বা কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর দুই সপ্তাহ চিকিৎসা নিয়ে এখন সুস্থ হয়েছেন অধ্যাপক মুনতাসীর মামুন। তিনি বাসায় ফিরেছেন বলে জানা যায়। আজ সোমবার তিনি নিজেই গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমি আজ দুপুরে সম্পূর্ণ সুস্থ হয়ে বাসায় ফিরলাম। এখন একদম করোনামুক্ত বলা যাবে আমাকে।’

জানা যায়, গত ৩ মে মুনতাসীর মামুন করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে ভর্তি হন। পরদিন তার করোনা ভাইরাস শনাক্ত হয়। মুগদা হাসপাতালে অবস্থার উন্নতি না হওয়ায় ৭ মে মুনতাসীর মামুনকে সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচে স্থানান্তর করা হয়। ৬৯ বছর বয়সী মুনতাসীর মামুন তখন শ্বাসকষ্টের পাশপাশি হৃদযন্ত্রের জটিলতাও ভুগছিলেন। 

এর আগে গত ১৮ এপ্রিল মা জাহানারা খান কোভিড-১৯ আক্রান্ত হলে তাকে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করাতে গিয়েছিলেন মুনতাসীর মামুন। সেখান থেকেই তিনি সংক্রমিত হয়ে থাকতে পারেন বলে ধারণা পরিবারের সদস্যদের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক মুনতাসীর মামুন একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সহ-সভাপতি। তিনি জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ড এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জাতীয় আর্কাইভসের পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন। ঢাকা নগর জাদুঘরের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি। তিনি বাংলা একাডেমির একজন ফেলো। ঢাকার ইতিহাস চর্চার জন্য মুনতাসীর মামুন প্রতিষ্ঠা করেছেন সেন্টার ফর ঢাকা স্টাডিজ (ঢাকা চর্চা কেন্দ্র)।