সাতক্ষীরায় ৪ দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের ধর্মঘট

সাতক্ষীরায় ৪ দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের ধর্মঘট

সংগৃহীত

চার দফা দাবিতে অনির্দিষ্ট কালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট পালন করছে সাতক্ষীরার সর ম্যাটস শিক্ষার্থীরা। রোববার (১০ সেপ্টেম্বর) সকাল ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এই ছাত্র ধর্মঘট পালন করছে ইন্টার্নশিপ ও ডিপ্লোমা চিকিৎসকরা।

সাতক্ষীরা সদর হাসপাতাল ইন্টার্ন ও ডিপ্লোমা চিকিৎসকদের আয়োজন অনুষ্ঠিত ছাত্র ধর্মঘটে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেন, আমাদের চার দফা দাবি মানতে হবে। ইন্টার্নশিপ বহালসহ সংগতিপূর্ণ কোর্স বাতিল করতে হবে। বাংলাদেশ অ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড করতে হবে। কর্মসংস্থান সৃজন ও দ্রুত নিয়োগ দিতে হবে। বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী বাস্তবায়ন, ইন্টার্নশিপ বহাল অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন করতে হবে।

বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ কর্তৃপক্ষ স্বাক্ষরিত গত ১০ ফেব্রুয়ারি ২০২৩ বারচিজ/১৬/২০২৩/১৬৯ স্মারকে মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং কোর্স এর নতুন কারিকুলাম প্রদান করা হয়। কিন্তু আজও সেটা বাস্তবায়ন হয়নি।

তারা বলেন, স্বাস্থ্য খাতে বিগত ৪৮ বছরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বা বাংলার অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেখে যাওয়া প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-১৯৭৮) বাঙালি জাতির মৌলিক অধিকার বাস্তবায়নের লিখিত দলিল, এই দলিল বাস্তবায়নে প্রতিবন্ধকতা কেন? জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় থাকা সত্ত্বেও তার পিতার রেখে যাওয়া স্বপ্ন বাস্তবায়ন হয়নি কেন? এই বিষয়ে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদয় দৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করছি।

শিক্ষার্থীরা আরও বলেন, তৃণমূলে জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য চার দফা দাবি আগামী ৭ কর্মদিবসের মধ্যে বাস্তবায়ন না করা হলে আমরণ অনশনে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে তৃণমূলের জনগণকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর পরিকল্পনা বাস্তবায়নে যে বা যারা প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন তাদের বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

ম্যাটস চিকিৎসক ডা. মাসুম বিল্লাহের সভাপতিত্বে অনুষ্ঠিত ম্যাটস ইন্টার্ন ও ডিপ্লোমা চিকিৎসকদের ধর্মঘটে উপস্থিত ছিলেন, রনি চৌধুরী, মো. আরিফ বিল্লাহ, মো. মাছুম বিল্লাহ, মো. রাসেল উল্লাহ, আল-আমিন, ডা. তামান্না তাবাসসুম, মাগিব মাহফুজ, সঙ্গীতা আক্তার মিষ্টি, সোহিনী আফরোজ, সিনথিয়া তানজিম, লুবনা ইয়াসমিন, জারিন তাসনিম মিম, তন্ময় ইসলাম প্রমুখ।