কারাগারের ময়লার ভাগাড় থেকে শিশু উদ্ধার

কারাগারের ময়লার ভাগাড় থেকে শিশু উদ্ধার

ছবিঃ সংগৃহিত।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) পাবলিক টয়লেটের ময়লার ভাগাড় থেকে কাপড়ের মোড়ানো চারমাস বয়সী এক শিশুকে (ছেলে) উদ্ধার করেছে কারা কর্তৃপক্ষ। শিশুটিকে কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানা গেছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৪টার দিকে কেরানীগঞ্জে অবস্থিত কেন্দ্রীয় কারাগারের পাবলিক টয়লেট এলাকা থেকে এ শিশুটিকে উদ্ধার করা হয়।

ডেপুটি জেলার আমিনুল ইসলাম জানান, কারাগারের পাবলিক টয়লেটের ময়লার ভাগাড়ে ছোট শিশুর কান্না শুনতে পেয়ে কারারক্ষীরা গিয়ে কাপড়ের মোড়ানো জীবিত শিশু দেখতে পায়। পরে সেখান থেকে তারা শিশুটিকে নিজেদের হেফাজতে নেয়। এদিকে, কারা কতৃপক্ষ দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি মোহাম্মদ শাহজাহানকে বিষয়টি জানালে তিনি উপজেলার নির্বাহী কর্মকর্তার সাথে আলোচনা করে শিশুটিকে চিকিৎসার জন্য কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরাফাতুর রহমান বলেন, শিশুটি সারাদিন কোন খাবার পায়নি। তার মাথার পিছনে ও একটি পায়ে ইনফেকশন হয়ে গেছে। তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। প্রয়োজন হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় অন্য কোন হাসপাতালে নেয়া হবে।

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফয়সল বিন করিম জানান, ঢাকা কেন্দ্রীয় কারাগারে শিশু উদ্ধারের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি শাহজামান সহায়তা চিকিৎসার জন্য হাসপাতালে আনা হয়েছে। প্রয়োজনে উন্নত চিকিৎসার জন্য শিশুটিকে প্রয়োজনে ঢাকা মাতুয়াইল মা ও শিশু ইন্সটিটিউটে পাঠানো হবে। উদ্ধার হওয়া শিশুটিকে কে বা কারা সেখানে ফেলে রেখে গেছে তা এখনও জানা যায়নি।

অন্যদিকে অসহায় এ ভাগ্যবঞ্চিত শিশুটিকে দত্তক নেয়ার ইচ্ছে পোষণ করেছেন স্থানীয় কয়েকজন। চিকিৎসা দেয়া পর পুরোপুরি সুস্থ হলে আইনি প্রক্রিয়া শেষে আদালতের মাধ্যমে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট।