ইসির নিবন্ধন পেতে ফের দেড় শতাধিক পর্যবেক্ষক সংস্থার আবেদন

ইসির নিবন্ধন পেতে ফের দেড় শতাধিক পর্যবেক্ষক সংস্থার আবেদন

ফাইল ছবি

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধন পেতে ফের দেড় শতাধিক দেশীয় পর্যবেক্ষক সংস্থা নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে। তাদের বেশিরভাগই প্রথমবার বাদ পড়া সংস্থা। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি বছর ১৮ জানুয়ারি পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের জন্য প্রথম আবেদন আহ্বান করে ইসি। তখন নির্ধারিত সময়ে ১৯৯টি এবং পরে ১১টিসহ মোট ২১০টি সংস্থা নিবন্ধন চেয়ে ইসিতে আবেদন করে। তাদের কাগজপত্র বাছাই করে গত ৮ আগস্ট ৬৮টির খসড়া প্রকাশ করে কমিশন। ওই ৬৮টি সংস্থার ওপর দাবি-আপত্তি জমা দেয়ার শেষ ছিল ৩১ আগস্ট। এতে দুটি সংস্থার বিষয়ে অভিযোগ জমা পড়ে। সেগুলো শুনানি করে ৬৬টি সংস্থাকে চূড়ান্তভাবে নিবন্ধন দেয় ইসি। আর আপত্তির শুনানি শেষে দুই সংস্থার মধ্যে মানিকগঞ্জের হিউম্যান রাইটস ওয়াচ কমিশনের নাম পরিবর্তন করতে বলেছে কমিশন। আর ঢাকার রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়। এই দুই সংস্থার নিবন্ধন প্রক্রিয়ার বিষয়টি এখনো চলমান বলে জানা গেছে।

ইসি কর্মকর্তারা জানান, যেহেতু আগের নির্বাচনগুলোতে এত কমসংখ্যক পর্যবেক্ষক সংস্থা ছিল না। তাই এবার এমন সিদ্ধান্ত নিচ্ছে কমিশন। তা ছাড়া নিবন্ধন দৌড়ে এগিয়ে থাকা এসব সংস্থার বেশির ভাগই উপজেলাভিত্তিক। বড় পরিসরে বা সারা দেশে নির্বাচন পর্যবেক্ষণ করবে এমন পর্যবেক্ষক সংস্থা একেবারেই কম। তাই পর্যবেক্ষক সংস্থার সংখ্যা বাড়াতে নতুন করে নিবন্ধনের জন্য আবেদন চেয়ে গত ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় বিজ্ঞপ্তি জারি করে ইসি। রোববার পর্যন্ত আবেদনের সুযোগ ছিল।

এ বিষয়ে জানতে চাইলে ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো: আশাদুল হক সাংবাদিকদের বলেন, দ্বিতীয় দফার এ তালিকা আমরা এখনো চূড়ান্ত করতে পারিনি। তবে আমাদের যে হিসাব রয়েছে তাতে এবার দেড় শতাধিক আবেদন জমা পড়েছে।