গ্যাবনকে সাহায্য বন্ধ করছে যুক্তরাষ্ট্র

গ্যাবনকে সাহায্য বন্ধ করছে যুক্তরাষ্ট্র

গ্যাবনকে সাহায্য বন্ধ করছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, আগস্ট মাসে সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণের পর ওয়াশিংটন গ্যাবনকে সহায়তা বন্ধ করে দিতে যাচ্ছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘মার্কিন সরকার গ্যাবন সরকারের উপকারে আসা কিছু বিদেশী সহায়তা কর্মসূচি বন্ধ করে দিতে যাচ্ছে। দেশটির সামরিক বাহিনীর অসাংবিধানিক হস্তক্ষেপের কারণে আমাদেরকে এমন সিদ্ধান্ত নিতে হচ্ছে।’তিনি বলেন, তেল সম্পদে সমৃদ্ধ মধ্য আফ্রিকার এই দেশে যুক্তরাষ্ট্র কূটনৈতিক ও কনস্যুলার কার্যক্রম বজায় রেখেছে।

এই পদক্ষেপ অস্থায়ী কারণ মার্কিন পররাষ্ট্র দফতর নিশ্চিতভাবে মনে করে, যে গ্যাবনে সামরিক অভ্যুত্থান ঘটানো হয়েছে। ফলে মার্কিন আইনের আওতায় সহায়তা বন্ধ করে দিতে হচ্ছে।

এর আগে মার্কিন কর্মকর্তারা গ্যাবনে ওয়াশিংটনের সাহায্য ন্যূনতম থাকার কথা বলেছিলেন। ৫০ বছরেরও বেশি সময় ধরে বঙ্গো পরিবার গ্যাবন শাসন করে।এদিকে সামরিক বাহিনীর সম্প্রতি ক্ষমতা গ্রহণ আফ্রিকার আরেকটি দেশ নাইজারে নিরাপত্তা ও অর্থনৈতিক সহায়তা উভয় ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রের ব্যাপক উপস্থিতি রয়েছে।

গ্যাবনের এক বিতর্কিত নির্বাচনে আলি বঙ্গে ওন্দিম্বাকে বিজয়ী ঘোষণা করায় ৩০ আগস্ট দেশটির সামরিক বাহিনী তাকে ক্ষমতাচ্যুত করে।সামরিক বাহিনী গ্যাবনের প্রধানমন্ত্রী হিসেবে বিরোধী দলীয় নেতা রেমন্ড এনদং সিমাকে দায়িত্ব দিয়েছে। তিনি গত সপ্তাহে জাতিসঙ্ঘে দেয়া এক ভাষণে নতুন নির্বাচন অনুষ্ঠানের পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন এবং অভ্যুন্থানের নিন্দা না জানাতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

সূত্র : বাসস/এএফপি