যুক্তরাষ্ট্রে নির্মিত আব্রামস ট্যাংকও জ্বলতে থাকবে : ক্রেমলিন

যুক্তরাষ্ট্রে নির্মিত আব্রামস ট্যাংকও জ্বলতে থাকবে : ক্রেমলিন

যুক্তরাষ্ট্রে নির্মিত আব্রামস ট্যাংকও জ্বলতে থাকবে : ক্রেমলিন

যুক্তরাষ্ট্রের তৈরি বৃহদাকার এমওয়ান আব্রামস ট্যাংক যুদ্ধক্ষেত্রে তেমন কোনো পরিবর্তন আনবে না বলে মন্তব্য করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।তিনি মঙ্গলবার মস্কোয় সাংবাদিকদের বলেছেন, ইউক্রেনকে এর আগে পাশ্চাত্যের দেয়া যুদ্ধাস্ত্রের ভাগ্যে যা ঘটেছে নতুন করে প্রদান করা আব্রামস ট্যাংকের ভাগ্যে সেই একই পরিণতি অপেক্ষা করছে।

সোমবার আব্রামস ট্যাংকের প্রথম চালান ইউক্রেনে পৌঁছেছে বলে খবর দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত জানুয়ারি মাসে ইউক্রেনকে ৩১টি আব্রামস ট্যাংক দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এ সম্পর্কে রাশিয়ার প্রতিক্রিয়া জানাতে গিয়ে পেসকভ একথা স্বীকার করেন যে- আব্রামস ট্যাংক একটি গুরুতর যুদ্ধাস্ত্র। কিন্তু পাশ্চাত্যে নির্মিত অন্যান্য যুদ্ধাস্ত্র যেভাবে ‘সহজে জ্বলছে’ তেমনি আব্রামস ট্যাংকও জ্বলতে থাকবে বলে তিনি মন্তব্য করেন।

গত জুলাই মাসে ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করার এক মাস পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, সাবেক সোভিয়েত ইউনিয়নের আমলে নির্মিত ট্যাংকগুলোর চেয়ে পাশ্চাত্যে নির্মিত ট্যাংকগুলো দ্রুত ধ্বংস হয়ে যাচ্ছে। এর ফলে ইউক্রেনের সেনারা পাশ্চাত্যে নির্মিত যুদ্ধাস্ত্র ব্যবহারে আগ্রহ হারাচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।