ডেঙ্গুর টিকা আপাতত কোনো কাজে আসছে না : স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গুর টিকা আপাতত কোনো কাজে আসছে না : স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গুর টিকা আপাতত কোনো কাজে আসছে না : স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গুর টিকা আপাতত কোনো আসছে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, চার টাইপের ডেঙ্গু আছে, চার টাইপের ভাইরাস আছে। টিকায় কিছু ভাইরাস দমন করা যায়। কিন্তু যারা অন্য টাইপের ভাইরাসে আক্রান্ত হয়েছে, তাদের অবস্থা বেশি খারাপ হয়ে যায়। কাজেই টিকা আপাতত কাজে আসছে না।শনিবার দুপুরে মানিকগঞ্জের গড়পাড়ায় নিজ বাসায় সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

ডেঙ্গুর টিকা প্রসঙ্গে মন্ত্রী বলেন, টিকা নিয়ে বিশ্বজুড়ে গবেষণা চলছে। বিশ্বে দুই ধরনের টিকা আবিষ্কারও হয়েছে। কিন্তু সেসব টিকা সেভাবে ব্যবহার হয় না। টিকা নিলে পরে ডেঙ্গুর প্রতিষেধক হিসেবে কাজ করে।তিনি বলেন, দেশে আইসিডিডিআরবি পরীক্ষামূলকভাবে একটি টিকার গবেষণা করেছে। তারা বলেছে সেটি বেশ কার্যকর। তবে সেটির আরও পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।

তিনি বলেন, এ বিষয়ে ডাব্লিওএইচও’র অনুমোদন লাগবে। অনুমোদন পেলে আমরা সেটি ব্যবহার করতে পারব। তবে এখনো পৃথিবীর কোথাও কোনো কার্যকরী টিকা ব্যবহার হচ্ছে না।স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকায় ডেঙ্গু কমছে। তবে কয়েকটি জেলায় বাড়লেও ধীরে ধীরে সেখানেও কমে আসবে। সবাই মিলে সচেতন হলে মৃত্যু ও সংক্রমণে হার কমে আসবে। সবাইকে সচেতন থাকতে হবে।

সূত্র : ইউএনবি