গভীর সাগরে অর্ধ-ডুবন্ত জাহাজের ১৩ ক্রুকে জীবিত উদ্ধার

গভীর সাগরে অর্ধ-ডুবন্ত জাহাজের ১৩ ক্রুকে জীবিত উদ্ধার

ছবিঃ সংগৃহীত

গভীর সমুদ্রে অর্ধ-ডুবন্ত লাইটার জাহাজের ১৩ জন ক্রুকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, শনিবার এম ভি ‘হুমাইরা’ নামক একটি লাইটার জাহাজ সকাল ১০টার দিকে চট্টগ্রাম থেকে ৭৫০ টন কয়লা বোঝাই করে ঢাকার উদ্দেশে রওনা করে। ৩নং স্থানীয় সতর্ক সংকেত থাকা সত্ত্বেও জাহাজটি সমুদ্রে যাত্রা করে।

 

একপর্যায়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে লাইটার জাহাজটির হ্যাচ কভার ক্ষতিগ্রস্ত হয়ে জাহাজের ভিতরে পানি ঢুকতে থাকে এবং ইঞ্জিন বিকল হয়ে লাইটার জাহাজটি নিয়ন্ত্রণহীনভাবে উত্তাল সমুদ্রে ভাসতে থাকে। পরে বিকল হয়ে যাওয়া লাইটারটি ভাসানচর লাইট হাউজ থেকে আনুমানিক ১০ দশমিক ৫ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে নোঙর করে অবস্থান করে এবং মোবাইল ফোনের মাধ্যেমে লাইটারের ক্রুরা প্রশাসনের কাছে উদ্ধার সহায়তা চায়।

খবর পেয়ে কোস্ট গার্ডের নিয়মিত টহল কার্যে নিয়োজিত জাহাজ বিসিজিএস সবুজ বাংলার অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে তাৎক্ষণিক উত্তাল সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। রাত সাড়ে ১০টার দিকে অর্ধ-ডুবন্ত অবস্থায় লাইটার জাহাজের ১৩ জন ক্রুকে গভীর সমুদ্র থেকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়।

 

মুনিফ তকি আরও বলেন, বিসিজিএস সবুজ বাংলার মাধ্যমে উদ্ধার ক্রুদের চট্টগ্রাম উপকূলে ফিরিয়ে এনে জাহাজের মালিকপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।