জনগণের মধ্যে সংযোগের অভাবে বাধাগ্রস্ত হচ্ছে ভারত-বাংলাদেশ সম্পর্ক : ভারতীয় বিশেষজ্ঞ

জনগণের মধ্যে সংযোগের অভাবে বাধাগ্রস্ত হচ্ছে ভারত-বাংলাদেশ সম্পর্ক : ভারতীয় বিশেষজ্ঞ

জনগণের মধ্যে সংযোগের অভাবে বাধাগ্রস্ত হচ্ছে ভারত-বাংলাদেশ সম্পর্ক : ভারতীয় বিশেষজ্ঞ

ভারতের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের সাবেক চেয়ারপার্সন এবং সাউথ এশিয়ান স্টাডিজের অধ্যাপক ড. সঞ্জয় কে ভরদ্বাজ বলেছেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক দুই দেশের জনগণের মধ্যে সংযোগের অভাবে বাধাগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক জনগণের মধ্যে সংযোগের অভাবে বাধাগ্রস্ত হচ্ছে। বাংলাদেশে জনসাধারণের মধ্যে ভারত সম্পর্কে ভালো ধারণা তৈরি করতে কূটনৈতিক সম্পর্কের উন্নতি প্রয়োজন। দুই দেশের সরকার ও সুশীল সমাজের মধ্যে সুসম্পর্ক থাকলেও, সাধারণ মানুষের মধ্যে সম্পর্কের অবনতি ঘটছে।

সোমবার (২ অক্টোবর) ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক: সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক একটি সেমিনারে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (এসআইপিজি) সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) সেমিনারের আয়োজন করে।

এসময় ড. ভরদ্বাজ বলেন, সম্পদ ভাগাভাগির ক্ষেত্রে ভারত তার দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটিয়েছে। দেশটি এখন দ্বিপাক্ষিকতা বাদ দিয়ে বহুপাক্ষিকতা, একতরফাবাদ থেকে গঠনমূলক একতরফাবাদ এবং সম্পদ জাতীয়তাবাদের দিকে ঝুঁকে পড়ছে।

তিনি অপর্যাপ্ত অর্থনৈতিক শক্তি, আমলাতান্ত্রিক ও নিয়মতান্ত্রিক জবাবদিহি, ফেডারেল ও কোয়ালিশন রাজনীতিকে কাঠামোগত প্রতিবন্ধকতা, ভারসাম্যপূর্ণ রাজনৈতিক দৃষ্টিভঙ্গির অভাব, চীন ও মার্কিন সম্পর্কের অনিশ্চয়তা ইত্যাদিকে ভারত-বাংলাদেশ সম্পর্কের প্রধান নীতিগত চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করেন।দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নয়নে মাঠপর্যায়ে জনসাধারণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির আহ্বান জানিয়ে ভারতীয় এই বিশেষজ্ঞ তার বক্তৃতা শেষ করেন।

সূত্র : ইউএনবি