শান্তির জন্যে ইসরাইল ও ফিলিস্তিন নারীদের যৌথ সমাবেশ

শান্তির জন্যে ইসরাইল ও ফিলিস্তিন নারীদের যৌথ সমাবেশ

শান্তির জন্যে ইসরাইল ও ফিলিস্তিন নারীদের যৌথ সমাবেশ

ফিলিস্তিনের দখলকৃত পশ্চিমতীরে বুধবার শত শত ইসরাইলি ও ফিলিস্তিনি নারী শান্তির জন্যে সমাবেশ করেছেন।তারা ইসরাইল ফিলিস্তিন সংঘাত বন্ধেরও আহ্বান জানিয়েছেন।সমাবেশে অংশ নিয়ে এসব নারী ‘আমরা শান্তি চাই’ বলে শ্লোগান দেয়। তারা ‘আমাদের শিশু হত্যা বন্ধ কর’ লেখা প্ল্যাকার্ড নিয়ে সমাবেশে যোগ দেন। এ সময়ে অধিকাংশের পরনে সাদা পোশাক ছিল।

‘এলায়েন্স ফর মিডল ইস্ট পিস’ এনজিও’র পরিচালক ও ফিলিস্তিনি মানবাধিকার কর্মী হুদা আবু আরকোয়াব বলেছেন, আমাদের বার্তা হলো আমাদের সন্তানরা মরে যাওয়ার চেয়ে জীবিত থাকুক।তিনি আরো বলেন, এ প্রথমবারের মতো সম পর্যায়ে ইসরাইল ও ফিলিস্তিনি নারীদের সত্যিকার অংশদারিত্ব আমরা পেয়েছি।সমাবেশটি প্রথমে জেরুজালেমে শুরু হয়। পরে বিক্ষোভকারীরা পশ্চিম তীরের ডেড সী’র দিকে চলে যায়। সেখানে আরো বিক্ষোভকারী সমাবেশে অংশ নেন।

নারী নেতৃত্বাধীন দু’টি সংগঠন ‘উইমেন ওয়েজ পিস’ এবং ‘উইমেন অব দ্য সান’ নিয়ে গঠিত জোট ‘দ্য এলায়েন্স ফর মিডল ইস্ট পিস’ সমাবেশটির আয়োজন করে।উইমেন ওয়েজ পিসের সমন্বয়কারী পাসকেল শেন বলেন, ইসরাইলি ও ফিলিস্তিনি মায়েদের পক্ষ থেকে একটি যৌথ আহ্বানের উদ্দেশ হলো আমাদের নেতাদের আলোচনার টেবিলে ফিরে যাওয়ার কথা বলা এবং একটি কূটনৈতিক সমাধানে পৌঁছানো।

উল্লেখ্য, গত বছর থেকে ইসরাইল ফিলিস্তিন সহিংসতা বেড়ে গেছে। চলতি বছর এ পর্যন্ত অন্তত সংঘাতে ২৪৩ ফিলিস্তিনি  ও ৩২ ইসরাইলি নিহত হয়েছে।

সূত্র : বাসস