আমি কখনও হারতে চাই না: সাকিব

আমি কখনও হারতে চাই না: সাকিব

সাকিব আল হাসান

কখনও নাকি হারতে চান না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক সাকিব আল হাসান। গ্রামের ক্রিকেট কিংবা বাংলাদেশের জার্সি গায়ে আন্তর্জাতিক অঙ্গন, সবখানেই তার জয় পাওয়ার মানসিকতা। জয়ের মানসিকতাই নাকি তাকে ‘সাকিব আল হাসান’ হিসেবে গড়ে তুলেছে।

শনিবার (৭ অক্টোবর) ধর্মশালার হিমাচল ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা। ২৩ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামে ভারত বিশ্বকাপে এটিই দুদলের প্রথম ম্যাচ।

এ ম্যাচের আগে সাকিব আল হাসান ও বাংলাদেশের কোচ চান্ডিকা হাথুরুসিংগের একটি সাক্ষাৎকার প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেই ভিডিওতেই সাকিব জানিয়েছেন তার সবসময় জয়ের মানসিকতার কথা।



সাকিব বলেন, ‘মনে হয় আমি কখনও হারতে চাই না, আদৌ না। সব সময় জিততে পছন্দ করি। সেটা হোক গ্রামে আমার বন্ধুদের সঙ্গে কিংবা আন্তর্জাতিক ক্রিকেটে। জয়ের এই মানসিকতাটাই বোধহয় আমাকে সাকিব আল হাসান বানিয়েছে।’

আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট ও টি-টোয়েন্টির তুলনায় বাংলাদেশকে ওয়ানডেতে বেশ ভালো দল বলেই মনে করা হয়। সাকিবও নিজেকে অন্য দুই ফরম্যাটের তুলনায় ৫০ ওভারের ক্রিকেটে ভালো মনে করেন।

তিনি বলেন, এই ফরম্যাটটা আমার পছন্দের। বড়ই হয়েছি ওয়ানডে খেলে খেলে। ছোটবেলা থেকে এটা সম্পর্কে জানাশোনা ছিল। টি-টোয়েন্টি আর টেস্টের জন্য নিজেকে অনেক পরিবর্তন করতে হয়েছে।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ বিশ্বকাপটা স্বপ্নের মতো কাটিয়েছিলেন সাকিব। ওই আসরে ব্যাট হাতে ৬০৬ রান করার পাশাপাশি বল হাতে ১১ উইকেট নিয়েছিলেন তিনি। সেবার টুর্নামেন্ট সেরার দৌড়েও বেশ ভালোভাবে ছিলেন তিনি।

সাক্ষাৎকারে সেগুলো নিয়েও কথা বলেন সাকিব। তিনি বলেন, ‘২০১৯ বিশ্বকাপটা আমার ক্যারিয়ারে সেরা। নিজেকে ভালোভাবে প্রস্তুত করেছিলাম। বলতে গেলে পাগল ছিলাম, সব কিছু (পারফরম্যান্স) করতে চেয়েছি।’