দেশের মাধ্যমিকের প্রধান শিক্ষকদের যে নির্দেশনা দিলেন মাউশি

দেশের মাধ্যমিকের প্রধান শিক্ষকদের যে নির্দেশনা দিলেন মাউশি

ফাইল ছবি

দেশের মাধ্যমিকের সব প্রধান শিক্ষকদের জন্য নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এতে বলা হয়েছে, দেশের সব সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ দিয়েছে মাউশি৷

বৃহস্পতিবার (৫ অক্টোবর) মাউশি পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ সংক্রান্ত নির্দেশনা দেয় মাউশি।

এ কর্মসূচির আওতায় শিক্ষার্থীসহ ১২-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভূত (পথ শিশু, কর্মজীবী শিশু ও বিদ্যালয় থেকে ঝরে পড়া শিক্ষার্থী) সব শিশুকে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে এক ডোজ কৃমি নাশক ওষুধ (এলবেন্ডাজল ৪০০ মি.গ্রা.) খাওয়ানো হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৮ থেকে ১৪ অক্টোবর মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের জন্য জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকদের নির্দেশনা দেয়াসহ নিম্নবর্ণিত বিষয়সমূহ প্রতিপালন করার জন্য অনুরোধ করা।

নির্দেশনাগুলো হলো:

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা প্রধান শিক্ষকদের ৮ থেকে ১৪ অক্টোবর মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২৮তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশনা দেবেন।

সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা নিজ নিজ ক্লাস্টারের বিদ্যালয়গুলোতে কার্যক্রমটি সুষ্ঠুভাবে প্রতিপালনের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন।

শিক্ষকরা যেন স্বতঃস্ফূর্তভাবে উভয় কার্যক্রমে অংশগ্রহণ করেন সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের এ কর্মসূচিতে সম্পৃক্ত করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ছকে এ কার্যক্রমের তথ্য স্থানীয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে সরবরাহ করতে হবে। এ বিষয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে সমন্বয় করতে হবে।