গাজায় উত্তেজনার জন্য ইসরাইল দায়ী : কাতার

গাজায় উত্তেজনার জন্য ইসরাইল দায়ী : কাতার

সংগৃহীত

গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান সামরিক উত্তেজনার জন্য ইসরাইলকে দায়ী করেছে কাতার। শনিবার এক বিবৃতিতে দেশটি এ ঘোষণা দেয়।

বিবৃতিতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে- ইসরাইল পুলিশের সুরক্ষায় আল-আকসা মসজিদে সাম্প্রতিক বারবার অনুপ্রবেশসহ ফিলিস্তিনি জনগণের অধিকারের ক্রমাগত লঙ্ঘনই চলমান উত্তেজনা বৃদ্ধির জন্য একমাত্র দায়ী।

বিবৃতিতে আরো বলা হয়, হামাস জোর দিয়েছিল ইসরাইলকে আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন বন্ধ করতে, আন্তর্জাতিক বৈধতা রেজুলেশন মেনে চলতে, ফিলিস্তিনি জনগণের ঐতিহাসিক অধিকারকে সম্মান করতে যেগুলো আন্তর্জাতিক সম্প্রদায়ের জরুরি প্রয়োজন।

তুরস্ক, মিশর, সৌদি আরব ও পাকিস্তানের পক্ষ থেকেও বিবৃতি জারি করা হয়েছে, তারা উভয় পক্ষকে আত্মসংযম এবং অবিলম্বে চলমান উত্তেজনা বন্ধ করার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করেছে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করেছে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, শনিবার সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করেছে।
সূত্র : আল-জাজিরা