স্তন ক্যান্সার সচেতনতা উপলক্ষে বিভিন্ন কর্মসূচি

স্তন ক্যান্সার সচেতনতা উপলক্ষে বিভিন্ন কর্মসূচি

ফাইল ছবি

সারাবিশ্বের মতো বাংলাদেশেরও পালিত হচ্ছে স্তন ক্যান্সার সচেতনতা দিবস। বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামসহ সামাজিক সংগঠনগুলো ১০ অক্টোবর স্তন ক্যান্সার সচেতনতা দিবসে বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এ বছরের প্রতিবাদ্য স্ক্রিনিং জীবন বাঁচায়।

এ উপলক্ষ্যে সকাল সাড়ে ৯টায় আইইডিসিআর (পুরাতন স্বাস্থ্য অধিদপ্তর সংলগ্ন) নতুন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। একই সঙ্গে স্তন ক্যান্সার সচেতনতায় বিশেষ ভূমিকা রাখার জন্য ঢাকার ১০ জন সাংবাদিককে কৃতজ্ঞতা স্মারক দেওয়া হবে।

পরে বেলা ১১টায় বৃহত্তর ময়মনসিংহের ৬টি জেলা অভিমুখে 'গোলাপী  সড়ক শোভাযাত্রা' উদ্বোধন করা হবে।

আলোচনা ও শোভাযাত্রা উদ্বোধনে চিকিৎসক, নারী অধিকার কর্মী এবং স্বাস্থ্য ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা  অংশ নিবেন।

টানা ৪ দিনে ৬টি জেলা ও প্রায় ১০টি উপজেলায় পথসভা, শোভাযাত্রা ও লিফলেট বিতরণ করা হবে। এই টিমে চিকিৎসক ছাড়াও ক্যান্সার সারভাইভার, সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিকরা অংশ নেবেন।

তথ্য অনুযায়ী, নীরব ঘাতক স্তন ক্যান্সার। প্রতি বছর বাংলাদেশে প্রায় তেরো হাজার নারী নতুন করে এই ক্যান্সারে আক্রান্ত হন। মারা যান প্রায় আট হাজার। আক্রান্তের তুলনায় মৃত্যুহার অত্যন্ত উদ্বেগজনক। 

সাধারণ মানুষের মধ্যে ক্যান্সার সম্পর্কে সচেতনতার অভাব, নারীদের সংকোচবোধ আর দেরিতে চিকিৎসকের কাছে যাওয়া এর কারণ। বাংলাদেশে সার্বিকভাবে ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা ব্যবস্থা অপ্রতুল ও ব্যয়বহুল। স্তন ক্যান্সার প্রতিরোধ, প্রাথমিক অবস্থায় নির্ণয় ও ক্যান্সার স্ক্রিনিং এর কোনো জাতীয় কর্মকৌশল, কর্মপরিকল্পনা ও কর্মসূচি নেই।

২০১৩ সালে স্তন ক্যান্সার প্রতিরোধ করার বিষয়ে কর্মসূচি শুরু করে স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম।  

গত দশ বছর ধরে দেশের বিভিন্ন প্রান্তে ফোরামের উদ্যোগে দিবসটি পালন করা হচ্ছে। স্তন ক্যান্সারের ঝুঁকি ও সুরক্ষা, সূচনায় নির্ণয় ও স্ক্রিনিং এর ওপর বিশেষ গুরুত্ব দিয়ে সবার সচেতনতা তৈরি করা সড়ক শোভাযাত্রার লক্ষ্য।